দেশজুড়েপ্রধান শিরোনাম

একদিনে ঢাকায় এলেন ৩ বিশ্বনেতা

ঢাকা অর্থনীতি ডেস্ক: এদিনে রাষ্ট্রীয় ও সরকারি সফরে ঢাকায় এসেছেন ৩ বিশ্বনেতা। তারা হলেন নেদারল্যান্ডের রানি ম্যাক্সিমা, জাতিসংঘের সাবেক মহাসচিক বান কি মুন এবং মার্মাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট ড. হিলদা হেইনি। হেইনি এবং বান কি মুন যোগ দেবেন, ঢাকা মিটিং অব দ্য গ্লোবাল কমিশন অন এডাপটেশন (জিসিএ) সম্মেলনে। আর ম্যাক্সিমা বেশ কিছু উন্নয়ন প্রকল্প পরিদর্শন করবেন। ৩ জনেরই রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সঙ্গে স্বাক্ষাতের কথা রয়েছে।

দুই দিনের সফরে সকালে ঢাকায় আসেন ড. হেইনি। পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ দেশটির প্রেসিডেন্টকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে অভ্যর্থনা জানান। নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা ঢাকায় পৌঁছান মঙ্গলবার বিকেলে। তাকেও স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন। ম্যাক্সিমা তার ৪ দিনের সফরে উচ্চপর্যায়ের বাণিজ্য প্রতিনীধি দলের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও তিনি জাতিসংঘের ঢাকা অফিস, নরসিংদির পলাশ উপজেলার জিন্দ্রি ইউনিয়ন পরিষদ ভবন এবং টঙ্গির একটি বুটিশ শপ পরিদর্শন করবেন। ডাচ রানি ২০০৯ সাল থেকে জাতিসংঘের ইনক্লুসিভ ফাইন্যান্স ফর ডেভলপমেন্ট (ইউএনএসজিএসএ)-এর বিশেষ কৌশলী হিসেবে দায়িত্ব পালন করছেন। ম্যাক্সিমার পর ঢাকায় অবতরণ করে বান কি মুন। তাকেও স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রী।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে ১ দিনের জিসিএ সম্মেলন উদ্বোধন করবেন। এতে জিসিএ’র বর্তমান সভাপতি বান কি মুন ‘ওয়ে ফরওয়ার্ড এন্ড নেক্সট স্টেপ টুওয়ার্ডস ক্লাইমেট চেঞ্জ এডাপটেশন’ শীর্ষক অধিবেশনে বক্তব্য রাখবেন। উদ্বোধনী অনুষ্ঠানের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একই হোটেলে মার্শাল দ্বীপপুঞ্জের প্রেসিডেন্ট এবং জাতিসংঘের সাবেক প্রধানের সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে জলবায়ু সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।
আগামীকাল সকালে জিসিএ বৈঠকের পরে বিকালে ড.হিলদা হেইনি এবং বান কি মুনের কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা শিবির এবং খুরুসক‚ল বিশেষ আশ্রয়ন প্রকল্প পরিদর্শনের কথা রয়েছে।
সুত্র-বিএসএস, ইউএনবি।

Related Articles

Leave a Reply

Close
Close