প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

একাদশের বাংলা প্রথমপত্রের নতুন সিলেবাস

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একাদশ-দ্বাদশ ও আলিম শ্রেণির বাংলা প্রথমপত্র ‘সাহিত্যপাঠ’ পাঠ্যপুস্তকের নতুন সিলেবাস প্রকাশ করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।

সম্প্রতি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সচিব প্রফেসর ড. মো. নিজামুল করিম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

দেখা গেছে, ২০২০-২০২১ শিক্ষাবর্ষের জন্য প্রণীত নতুন সিলেবাসে ১২টি গদ্য ও ১২টি কবিতা রয়েছে।

গদ্যের মধ্যে রয়েছে বঙ্কিমচন্দ্র চট্টপাধ্যায়ের ‘বাঙ্গালার নব্য লেখকদিগের প্রতি নিবেদন’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘অপরিচিতা’, শরৎচন্দ্র চট্টপাধ্যায়ের ‘বিলাসী’, রোকেয়া সাখাওয়াত হোসেনের ‘গৃহ’, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের ‘আহ্বান’, কাজী নজরুল ইসলামের ‘আমার পথ’, আবুল ফজলের ‘মানব-কল্যাণ’, মানিক বন্দ্যোপাধ্যায়ের ‘মাসি-পিসি’, শেখ মুজিবুর রহমানের ‘বায়ান্নর দিনগুলো’, আখতারুজ্জামান ইলিয়াসের ‘রেইনকোট’, মুহম্মদ জাফর ইকবালের ‘মহাজাগতিক কিউরেটর’ ও গী দ্যা মোপাসাঁর ‘নেকলেস’।

কবিতার মধ্যে মাইকেল মধুসূদন দত্তের ‘বিভীষণের প্রতি মেঘনাদ’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘সোনার তরী’, কাজী নজরুল ইসলামের ‘বিদ্রোহী’, জসীমউদদীনের ‘প্রতিদান’, জীবনানন্দ দাশের ‘সুচেতনা’, সুফিয়া কামালের ‘তাহারেই পড়ে মনে’, ফররুখ আহমদের ‘পদ্মা’, সুকান্ত ভট্টাচার্যের ‘আঠার বছর বয়স’, শামসুর রাহমানের ‘ফেব্রুয়ারি ১৯৬৯’, আবু জাফর ওবায়দুল্লাহর ‘আমি কিংবদন্তির কথা বলছি’, সৈয়দ শামসুল হকের ‘নুরলদীনের কথা মনে পড়ে যায়’ ও আবু হেনা মোস্তফা কামালের ‘ছবি’।

পুরাতন সিলেবাস থেকে কিছু গদ্য ও কবিতা বাদ দিয়ে নতুন করে কিছু গদ্য ও কবিতা সংযোজন করা হয়েছে নতুন সিলেবাসে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close