জীবন-যাপন

এক জোড়া জুতার দাম ১৫ কোটি ২৬ লাখ টাকা !

ঢাকা অর্থনীতি ডেস্ক: নিলামে মার্কিন র‍্যাপার কেইন ওয়েস্টের এক জোড়া স্নিকার্স ১৮ লাখ ডলার বা প্রায় ১৫ কোটি ২৬ লাখ ৪৬ হাজার টাকায় বিক্রি হয়েছে। মাল্টিন্যাশনাল কোম্পানি সোথেবে’স জানিয়েছে, এর আগে কখনো কোনো স্নিকার্স এত বেশি দামে বিক্রি হওয়ার রেকর্ড নেই। খবর – রয়টার্স।

জানা যায়, ২০০৮ সালে গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নাইকি এয়ার ইজি মডেলের এই স্নিকার্স পরেছিলেন ওয়েস্ট। স্নিকার ইনভেস্টিং প্লাটফর্ম রেয়ারস রেকর্ড দামে এই জুতা জোড়া কিনে নিয়েছে।

এর আগে সবচেয়ে বেশি দামে বিক্রি হওয়া স্নিকার্সের মূল্য ছিল ৫ লাখ ৬০ হাজার ডলার। গত বছরের মে মাসে সেটি বিক্রি হয়েছিলো। ১৯৮৫ সালের এয়ার জর্ডান ওয়ানএস মডেলের এই জুতাটি বাস্কেটবল খেলোয়াড় মাইকেল জর্ডানের জন্য তৈরি করা হয়েছিল।

নিউইয়র্কের সংগ্রাহক রায়ান চ্যাংয়ের পক্ষ থেকে এই জুতা জোড়া নিলামে তুলেছিল সোথেবে’স। ২০০৮ সালের গ্র্যামি অ্যাওয়ার্ড অনুষ্ঠানে হেই মামা অ্যান্ড স্ট্রংগারে গানের আবেগী পারফর্ম্যান্সের সময় এই জুতা জোড়া পরেছিলেন ওয়েস্ট। এরপর ওই জুতার ডিজাইন ফ্যাশনপ্রেমীদের ব্যাপক সাড়া পায়।

পরবর্তীতে ২০১৩ সালে নাইকির সঙ্গে ব্যবসায়িক সম্পর্কের ইতি টানেন ওয়েস্ট। এরপর অ্যাডিডাস ব্র্যান্ডের সঙ্গে চুক্তি করেন তিনি। সেখানে এই ইজি ব্র্যান্ডের স্নিকার্স ২০২০ সালে ১ দশমিক ৭ বিলিয়ন ডলার আয় করে।

Related Articles

Leave a Reply

Close
Close