বিশ্বজুড়ে

এক লোকের কবলে ১৩০ নারী

ঢাকা অর্থনীতি ডেস্ক: আফগানিস্তানের উত্তরে এক ব্যক্তিকে ১৩০ নারীকে বিক্রির অভিযোগে গ্রেপ্তার করেছে তালেবান। মঙ্গলবার (১৬ নভেম্বর) কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তাসংস্থা এএফপি জানিয়েছে, ওই নারীদের অন্যত্র বিয়ের প্রলোভন দেখিয়ে কিনে নেওয়া হতো।

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় জাওজান প্রদেশের তালেবানের পুলিশ প্রধান দামুল্লাহ সিরাজ।

সোমবার রাতে জাওজান প্রদেশ থেকে অভিযুক্ত ব্যক্তিকে আটক করা হয়েছে। মঙ্গলবার সেখানকার পুলিশপ্রধান দামুল্লাহ সিরাজ জানান, আমরা এখনো তদন্তের প্রাথমিক পর্যায়ে আছি। আমরা এই বিষয়ে আরও তথ্য বের করব।

পুলিশপ্রধান জানান, অভিযুক্ত ওই ব্যক্তি কেবল আর্থিক সংকটে রয়েছে এমন নারীদেরকেই টার্গেট করত। আর নিজেদের সচ্ছলতার মুখ দেখতে ইচ্ছুক এমন নারীই তার সহজ শিকার।

তিনি আরও জানান, গ্রেপ্তার ওই ব্যক্তি নারীদেরকে বিভিন্ন প্রদেশে নিয়ে ‘দাসী’ হিসেবে বিক্রি করে দিতেন। তার বিরুদ্ধে ১৩০ নারী বিক্রির অভিযোগ রয়েছে।

অপরাধ, স্বজনপ্রীতি এবং দুর্নীতি আফগানিস্তানে নতুন কিছু নয়। কিন্তু দেশটি দারিদ্র্যের চরম কবলে পড়ে তালেবান সরকারের বৈধতার দাবিকে ক্ষুণ্ন করছে।

প্রায় তিন মাস আগে তাদের ক্ষমতায় ফিরে আসার পর থেকে তালেবানরা বড় শহরগুলোতে ডাকাতি এবং অপহরণের মতো অপরাধ নিয়ন্ত্রণ করার চেষ্টা করছে।

মঙ্গলবার তালেবান স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাসপোর্ট বিভাগের সদস্যসহ ৬০ জনের কাছে জাল নথি পাওয়ায় তাদের গ্রেপ্তার করা হয়েছে।

মন্ত্রণালয়টি জানিয়েছে, সাময়িকভাবে রক্ষণাবেক্ষণ কাজের জন্য কাবুলের পাসপোর্ট অফিসটি বন্ধ করা হচ্ছে। সূত্র: ডন।

Related Articles

Leave a Reply

Close
Close