দেশজুড়ে

এনআইডি সেবার গতি বাড়াতে ইসি’র নতুন উদ্যোগ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিষয়ক যেকোনো সমস্যা সমাধানে আসা আবেদন আর ঝুলে থাকবে না। আগামী সেপ্টেম্বর মাস থেকেই আইনে নির্ধারিত সময়েই সব আবেদন নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন (ইসি)।

জানাগেছে, জাতীয় সংসদ নির্বাচন, উপজেলা পরিষদ নির্বাচন এবং পৌরসভাসহ অন্যান্য স্থানীয় নির্বাচনের কর্মযজ্ঞের কারণে সারাদেশে লাখ লাখ আবেদন নিষ্পত্তি করতে পারেননি স্থানীয় কর্মকর্তারা। তাই আবেদনগুলো নিষ্পত্তির এবার ক্রাশ প্রোগ্রাম হাতে নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

কর্মকর্তারা জানিয়েছেন, নির্বাচনের ব্যস্ততার কারণে কয়েক লাখ এনআইডি সংশোধন, ঠিকানা পরিবর্তনসহ বিভিন্ন সমস্যার সমাধানে করা আবেদনগুলো অনিষ্পত্তি অবস্থায় পড়েছিল। এতে সাধারণ মানুষের ভোগান্তি হয়েছে। তাই নির্বাচন কমিশন আবেদনগুলো দ্রুত নিষ্পত্তির জন্য সিদ্ধান্ত দিয়েছে। এক্ষেত্রে ক্রাশ প্রোগ্রাম হাতে নিয়ে আগামী সেপ্টেম্বরের মধ্যেই সেগুলো নিষ্পত্তি করা হবে। নির্বাচন কমিশন এজন্য ১৫ সেপ্টেম্বর পর্যন্ত সময় বেধে দিয়েছে। এরপর থেকেই আরও কোনো আবেদন যাতে পড়ে না থাকে সে নির্দেশনাও দিয়েছে।

কর্মকর্তারা আরও জানিয়েছেন, আবেদন করার পর যথাযথ দলিল সরবরাহ না করার কারণেও অনেকের আবেদন অনিষ্পত্তি অবস্থায় পড়ে আছে। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, ভবিষ্যতে আর কোনো আবেদন বছরের পর বছর পড়ে থাকবে না। চাহিদা অনুযায়ী কিংবা আইন অনুযায়ী কোনো আবেদনে উল্লেখিত সমস্যা সমাধান না হলে, তা দ্রুত নিষ্পত্তি করে অর্থাৎ নাকচ করে দেওয়া হবে। তবু ফেলে রাখা হবে না কারো আবেদন। এভাবে নিষ্পত্তি হলে সংশ্লিষ্ট আবেদনকারীর পরে আবার আবেদন করতে হবে।

জানা গেছে, নিষ্পত্তি হওয়া আবেদনগুলোর মধ্যে যেগুলোর সমস্যা সমাধান হয়ে যাবে, সেগুলো নতুন করে ছাপানো হবে জেলা পর্যায়েই। সেখান থেকেই সংশ্লিষ্ট উপজেলা কর্মকর্তার মাধ্যমেই আবার সরবরাহ করা হবে আবেদনকারীর কাছে। আর জেলা পর্যায়ে ওই এনআইডি ছাপানোর আগে নির্বাচন কমিশনের অনুমোদন নিতে হবে সংশ্লিষ্ট কর্মকর্তাদের।

Related Articles

Leave a Reply

Close
Close