প্রধান শিরোনামবিশ্বজুড়ে

এবার তামাকজাত পণ্য নিষিদ্ধ করার নীতি হাতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ধূমপানের খারাপ দিকগুলো তুলে ধরে সচেতনতামূলক প্রচার ও তামাকজাত পণ্য নিষিদ্ধ করার নীতি হাতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। পরীক্ষামূলক কার্যকর করতে দেশটির ঐতিহাসিক পর্যটন শহর কেপটাউনকে বেছে নিয়েছে সরকার।

বুধববার মেয়রাল কমিটির সদস্য ও জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. জাহিদ বদরুদ্দিন গণমাধ্যমকে বলেছেন, পৃথিবীর ধূমপানমুক্ত ও স্বাস্থ্যকর ৭০টি শহরের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে কেপটাউন শহর ব্যবস্থাপনা কমিটি কাজ করবে। বিশ্বে কেপটাউনকে আরও সুন্দর ও স্বাস্থ্যকর নগরী হিসেবে গড়ে তুলে ধরতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

কেপটাউনকে ধূমপানমুক্ত করতে প্রাথমিকভাবে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সব প্রচারমাধ্যমে প্রচারণা চালানো হবে। শহরের সব নাগরিককে ধূমপানের ক্ষতিকর দিকগুলো তুলে ধরা হবে এবং পরবর্তীতে কেউ আইন লঙ্ঘন করলে জেল-জরিমানা গুনতে হবে।

বদরুদ্দিন বলেন, প্রচারাভিযানের প্রথম পর্যায়ে চিনিযুক্ত এক ধরনের পানীয় পান করানোর মাধ্যমে অধিক ধূমপায়ীদের ধূমপান থেকে সরিয়ে আনার চেষ্টা করা হবে; এতেও সম্ভব না হলে তাদের হাসপাতালে চিকিৎসার মাধ্যমে ধূমপানমুক্ত করা হবে।

পৃথিবীর স্বাস্থ্যকর শহরগুলোর সঙ্গে একযোগে কাজ করবে কেপটাউন। এজন্য ব্লুমবার্গ পার্টনারশিপের মাধ্যমে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য সুরক্ষার জন্য প্রচারণা চালাবে কেপটাউন।

দক্ষিণ আফ্রিকার ডেমোগ্রাফিক এবং স্বাস্থ্য জরিপ অনুসারে- দেশটির ওয়েস্টার্ন কেপে (কেপটাউন) ৩৫.৩ শতাংশ মহিলা এবং ৪২.৯ শতাংশ পুরুষ দৈনিক ধূমপান করেন।

ব্লুমবার্গের সঙ্গে চুক্তিটি স্বাক্ষর হলেই আগামী ২০২১ সালের জানুয়ারি থেকে কেপটাউন হবে আফ্রিকা মহাদেশের একমাত্র ধূমপানমুক্ত শহর এবং বিশ্বে ধূমপানমুক্ত ৭১ নম্বর শহরের তালিকায় স্থান পাবে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close