দেশজুড়ে

এবার বিমানবন্দরের নিরাপত্তায় ডগ স্কোয়াড

ঢাকা অর্থনীতি ডেস্কঃ দীর্ঘ প্রশিক্ষণের পর এবার ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় শিগগিরই মাঠে নামছে ইংল্যান্ড থেকে আমদানি করা ডগ স্কোয়াড। এ ডগ স্কোয়াড বিমানবন্দরে প্রবেশ-বাহির পথে তল্লাশি ছাড়াও মাদক-বিস্ফোরক শনাক্তে বিশেষভাবে কাজ করবে। যদিও পরীক্ষামূলকভাবে এরইমধ্যে মাঠে নেমেছে আট সদস্যের ডগ স্কোয়াড৷

সংশ্লিষ্টরা বলছেন, এ ডগ স্কোয়াড যুক্ত হওয়ার মাধ্যমে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর নিরাপত্তা স্ট্যান্ডার্ডে আরও একধাপ এগিয়ে গেলো। এতে করে বিমানবন্দরের নিরাপত্তা ঘাটতি পূরণ হবে মনে করছেন তারা।

আর্মড পুলিশ কর্মকর্তারা বলছেন, এসব ডগ অত্যাধুনিক প্রশিক্ষণপ্রাপ্ত। কারও শরীর অথবা ব্যাগে মাদক কিংবা বিস্ফোরক থাকলে সঙ্গে সঙ্গে ঘ্রাণ শক্তি ব্যবহার করে শনাক্ত করতে সক্ষম।

বিমানবন্দর আর্মড পুলিশ জানিয়েছে, ইংল্যান্ড থেকে আমদানি করা জার্মান শেফার্ড ও ল্যাব্রাডর এবং  বেলজিয়াম মেলানিয়াস জাতের আটটি ডগকে আমেরিকান দূতাবাসের সহযোগিতায় দীর্ঘ দেড় বছর ধরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। এ ডগ স্কোয়ার্ডের টিমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে আর্মড পুলিশের ১৮ সদস্যকেও। যাদের বলা হয় ডগ হ্যান্ডলার।

জানা গেছে, শিগগিরই এ ডগ স্কোয়ার্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। এছাড়া আরও আটটি ডগ এ স্কোয়ার্ডে যুক্ত হবে। ১৬টি প্রশিক্ষণপ্রাপ্ত ডগ ও ১৮জন ডগ হ্যান্ডলার দিয়ে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করা হবে।

এ বিষয়ে বিমানবন্দর আর্মড পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন্স অ্যান্ড মিডিয়া) আলমগীর হোসেন সংবাদমাধ্যমে বলেন, যুগের সঙ্গে তাল মিলিয়ে বহুমাত্রিক নিরাপত্তা ব্যবস্থা ও সরঞ্জাম কেনা সময়ের দাবি। সেই ক্ষেত্রে ডগ স্কোয়াডের সংযোজন বিমানবন্দরের নিরাপত্তা বাড়াবে বলে মনে করি।

Related Articles

Leave a Reply

Close
Close