প্রধান শিরোনামবিশ্বজুড়ে

এবার লেবাননে ইসরায়েলের রকেট হামলা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ লেবাননের রকেট হামলার একদিনের মাথায়, ইসরায়েল আজ বৃহস্পতিবার রাতে লেবাননকে পাল্টা আক্রমণ করে রকেট হামলার জবাব দিয়েছে বলে জানিয়েছে ইসরায়েল সেনাবাহিনী।

ইসরায়েল সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে যে জেটগুলি সেই লঞ্চ সাইটগুলোতে আঘাত করেছে যেখান থেকে আগের দিন উত্তর ইসরায়েল লক্ষ্য করে রকেট নিক্ষেপ করা হয়েছিল। ইসরায়েলি বেসামরিক নাগরিক এবং ইসরায়েলের সার্বভৌমত্বকে ক্ষতিগ্রস্ত করার প্রচেষ্টার বিরুদ্ধে সতর্ক করার পাশাপাশি রকেট হামলার জন্য লেবানন রাজ্যকে দায়ী করে ইসরায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)।

রাতারাতি বিমান হামলা বর্তমান সময়ে আন্তর্জাতিক রাজনৈতিক সংবেদনশীলতাকে উস্কে দিচ্ছে। ইসরাইলের নতুন আট দলীয় শাসক জোট একটি ভঙ্গুর যুদ্ধবিরতির অধীনে শান্তি বজায় রাখার চেষ্টা করছে যা মে মাসে গাজায় হামাসের জঙ্গি শাসকদের সাথে ১১ দিনের যুদ্ধ শেষ করেছিল।

এই সপ্তাহের বুধবার লেবানন থেকে ইসরায়েলের উত্তর সীমান্তে রকেট হামলা পর্যন্ত বেশ কয়েকটি ঘটনার দিকে মনোযোগ কেন্দ্রীভূত হয়েছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র ইসরাইলের উপর রকেট হামলার নিন্দা জানিয়েছে।

হিজবুল্লাহর মালিকানাধীন আল-মানার টিভি রাত ২ টার দিকে এই হামলার খবর প্রকাশ করে এবং জানা যায় যে রকেটগুলো মারজাইউন জেলার মাহমুদিয়া গ্রামে একটি ফাঁকা এলাকায় আঘাত হানে।

ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, গত বুধবার লেবানন থেকে ইসরাইলি ভূখণ্ডে তিনটি রকেট নিক্ষেপ করা হয়েছিল এবং সেনাবাহিনী এয়ারডোম কামান দিয়ে তা থামিয়ে দিতে সক্ষম হয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস লেবাননের রকেট হামলার নিন্দা জানিয়ে ওয়াশিংটনে সাংবাদিকদের তিনি বলেন, “ইসরাইলের এই ধরনের হামলার বিরুদ্ধে আত্মরক্ষার অধিকার রয়েছে।” তিনি আরও বলেন, “পরিস্থিতি স্বাভাবিক করার প্রচেষ্টায় যুক্তরাষ্ট্র এই অঞ্চলে অংশীদারদের সাথেই আছে।”

জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, “ইউএনআইএফআইএল নামে পরিচিত লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন রকেট ফায়ার এবং ইসরাইলের কামানের প্রতিক্রিয়া সম্পর্কে অবগত আছে।” তিনি আরও বলেন,
লেবাননে অবস্থিত জাতিসংঘের অন্তর্বর্তী বাহিনীর (ইউএনআইএফআইএল) কমান্ডার মেজর জেনারেল স্টেফানো ডেল কর্নেল যুদ্ধবিরতির জন্য আবেদন করেছেন এবং উভয় পক্ষকে বাড়তি সংঘর্ষ এড়াতে সর্বোচ্চ সংযম ব্যবহার করার আহ্বান জানিয়েছেন।

সূত্রঃ এএফপি

Related Articles

Leave a Reply

Close
Close