খেলাধুলা

এমসিসি প্রেসিডেন্টের দায়িত্ব নিলেন সাঙ্গাকারা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) প্রেসিডেন্ট পদে মনোনীত হয়েছিলেন আগেই। মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে এই দায়িত্ব নিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা।

ক্রিকেটের আইনকানুনের অভিভাবক সংস্থা হিসেবে পরিচিত এই ক্লাবের প্রথম নন-ব্রিটিশ প্রেসিডেন্ট হলেন লঙ্কান কিংবদন্তি। আগামী এক বছরের জন্য এই পদে থাকবেন সাঙ্গাকারা। এক আনুষ্ঠানিক বিবৃতিতে উচ্ছ্বাস প্রকাশ করেছেন তিনি, ‘এমসিসি প্রেসিডেন্টের এই সম্মানিত পদটি পেয়ে আমি রোমাঞ্চিত। ক্রিকেটে অসাধারণ একটি বছর তৈরিতে আমি এমসিসির সঙ্গে কঠোর পরিশ্রম করতে মুখিয়ে।’

সাঙ্গাকারা আরও যোগ করেছেন, ‘আমাদের ভালোবাসার এই খেলাটিতে আরও সমর্থক আনার সুযোগ আছে। ক্রিকেটের জন্য স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিকভাবে এমসিসি যে চমৎকার কাজ করে সেগুলো সম্পর্কেও জানাতে হবে।’

এমসিসির প্রেসিডেন্ট হিসেবে সাঙ্গাকারার মেয়াদে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে দুটি টেস্ট ম্যাচ খেলবে ইংল্যান্ড। এছাড়া নতুন সংস্করণ দ্য হান্ড্রেড শুরু হচ্ছে।

গত মে মাসে লর্ডসে এমসিসির বার্ষিক সভা শেষে বিদায়ী প্রেসিডেন্ট অ্যান্থনি রেফোর্ড ঘোষণা করে সাঙ্গাকারার নাম। দীর্ঘদিন ধরে এমসিসির সঙ্গে সংশ্লিষ্টতা আছে সাবেক লঙ্কান তারকার। ২০০২ সালে সফরকারী শ্রীলঙ্কার হয়ে ক্লাবটির বিপক্ষে খেলেন তিনি। ২০০৫ সালে সুনামি ত্রাণ তহবিল সংগ্রহের ম্যাচে এমসিবির হয়ে খেলেছিলেন বিশ্ব একাদশের বিপক্ষে।

তবে এমসিসিতে তার সরাসরি যোগসূত্র তৈরী হয় ২০১১ সালে। ওই বছর এমসিসি স্পিরিট অব ক্রিকেট কাউড্রে বক্তৃতা দিয়ে বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছিলেন সাঙ্গাকারা। পরের বছর ক্লাবের আজীবন সম্মাননা সদস্যপদ পান। ওই বছরই এমসিসির বিশ্ব ক্রিকেট কমিটির সদস্য হন এবং সক্রিয় ভূমিকা রাখেন।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close