জীবন-যাপন

ওজন কমাতে এই শীতে রোজ খান কমলালেবু

ঢাকা অর্থনীতি ডেস্ক: কমলালেবু ঠাসা থাকে ভিটামিট সি-তে। ভিটামিন সি ত্বক ভালো রাখতে অত্যন্ত জরুরি। শরীরের ক্ষতিগ্রস্ত টিস্যুগুলি মেরামত করতে সাহায্য করে ভিটামিন সি। কমলালেবুর মিষ্টতাকে ভয় পাওয়ার কিছু নেই।

ওজন কমাতে চাইলে ফল খাওয়া যে অত্যন্ত জরুরি, সে তো আমরা সকলেই জানি। ফলের মধ্যে থাকে প্রচুর পরিমাণে ফাইবার এবং প্রাকৃতিক মিষ্টতা। এছাড়া ফল ঠাসা থাকে নানা ধরনের ভিটামিন এবং মিনারেলসে। কিন্তু সব রকম ফল কি সবাই খেতে পারে? যেমন ওজন কমাতে খুব বেশি আম ও কাঁঠালের মতো মিষ্টি ফল না খাওয়াই ভালো। সব ফলের মধ্যে প্রচুর পরিমাণে খাদ্যগুণ থাকলেও কয়েকটি ফল ফ্যাট বার্ন করার জন্য বিশেষ ভাবে উপযোগী।

সামনেই শীত। মানে আবার এসে গেল কমলালেবুর মরশুম। এই শীতে ওজন কমাতে চাইলে বিশেষজ্ঞদের পরামর্শমতো বেছে নিন কমলালেবু। এই ফল যেমন সুস্বাদু, তেমনই উপকারী। ওজন কমিয়ে ছিপছিপে চেহারা পেতে কমলালেবুর জুড়ি নেই। জেনে নিন কেন আপনার প্রতিদিনের ডায়েটে কমলালেবু রাখা একান্ত জরুরি।

কমলালেবুর মধ্যে ক্যালরি কাউন্ট বেশ কম। এর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অন্যান্য খাদ্যগুণ। একটা মাঝারি আকারের কমলালেবুর মধ্যে থাকে: ৫০ ক্যালোরি, ০.৯ গ্রাম প্রোটিন, ১৬.২ গ্রাম কার্বোহাইড্রেট, ৩.৪ গ্রাম ফাইবার, ২৩৮ মিলিগ্রাম পটাসিয়াম, ৬১ মিলিগ্রাম ক্যালসিয়াম, ১৭ মিলিগ্রাম ফসফরাস এবং ৬৩.৫ মিলিগ্রাম ভিটামিন সি।

এখন দেখে নেওয়া যাক, নিয়মিত কমলালেবু খেয়ে কী ভাবে ওজন কমাবে সম্ভব। সবচেয়ে প্রথমে যা বলা দরকার, তা হল কমলালেবুর ওয়াটার কনটেন্ট অত্যন্ত বেশি। এই ফলের প্রায় ৮৭ শতাংশই জল। তাই এই ফল আপনাকে হাইড্রেটেড করে রাখবে। শীতকালে নিয়মিত কমলালেবু শরীরে জলের অভাবে টান পড়বে না। কারণ, শীতকালে এমনিতেই আমাদের জল খাওয়ার পরিমাণ কিছুটা কমে যায়।

কমলালেবুতে আছে প্রচুর পরিমাণে ফাইবার। এর ফলে বাওয়েল মুভমেন্ট ভালো হয় এবং পেট পরিষ্কার হয়ে যায়। ওজন কমাতে হলে পেট পরিষ্কার হওয়া অত্যন্ত জরুরি। ফাইবার বেশি থাকায় একটা কমলালেবু খেয়ে বেশি কিছুক্ষণ পেট ভর্তি থাকে।

গবেষণা বলছে কমলালেবুর মধ্যে যে জলে দ্রবীভূত ভিটামিট সি থাকে, তা ওজন কমাতে অত্যন্ত উপযোগী। পাশাপাশি এই ভিটামিন সি শরীরের ফ্যাট বার্নিং প্রক্রিয়াকে সক্রিয় করে। এই প্রসঙ্গে আরও বলা যেতে পারে যে সব ফলই প্রাকৃতিক ভাবে মিষ্টি। কখনও খুব মিষ্টি কিছু খেতে ইচ্ছে করলে আপনি নির্ভয়ে একটা কমলালেবু খেয়ে নিতে পারেন।

/একে

Related Articles

Leave a Reply

Close
Close