শিল্প-বানিজ্য

কমেছে সবজির দাম, খুশি চাষি ও ক্রেতারা

ঢাকা অর্থনীতি ডেস্ক: মানিকগঞ্জের জাগিরবন্দর আড়তে এবার সবজির সরবরাহ বাড়ায় কমেছে সবজির দর। তবে উৎপাদন ভালো ও বেশির ভাগ সবজির দর উৎপাদন খরচের মধ্যে থাকায় খুশি চাষিরা। এদিকে কম দামে সবজি পেয়ে সন্তুষ্ট ক্রেতারাও।

ভোর থেকে মানিকগঞ্জের জাগিরবন্দর আড়ত কৃষক আর পাইকারদের বেচাকেনায় সরব। সরবরাহ বেড়েছে চিচিংগা, মরিচ, বেগুন, ধুন্ধল, পটোল, পুঁইশাক ও কুমড়াসহ নানা রকমের সবজি।

বেশির ভাগ সবজির দর কেজিতে কমেছে ৮ থেকে ১০ টাকা পর্যন্ত। এতে কৃষকের মুখেও রয়েছে হাসি। তারা জানান, জমিতে সবজির উৎপাদন ভালো থাকায় খরচ তুলতে পারছেন তারা। এদিকে মরিচের দরও কমেছে কেজিতে ৫ টাকা।

মানিকগঞ্জ জাগিরবন্দর আড়ত ঘুরে দেখা যায়, কেজিতে চিচিংগা ১৬-১৮ টাকা, মরিচ ৬৫-৭০, বেগুন ৩০-৩২, ধুন্ধল ১৩-১৪, করলা ২০-২২, পটোল ২৮-৩০, শসা ১৬-১৭, পেঁয়াজ ২৭-২৮, ঢ্যাঁড়শ ১০-১২, আলু ১৪-১৫ টাকা এবং পুঁইশাকের আঁটি ১২-১৩ টাকা, কুমড়া ২২-২৪ টাকা পিস ও লেবু ১-৩ টাকা পিসে বিক্রি হচ্ছে।

আড়তের সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম লাভলু জানান, ঢাকা-আরিচা মহাসড়কের জাগিরবন্দর আড়তে নেই ব্যাংকের কোনো শাখা, পানি নিষ্কাশনের সুবিধা। এছাড়া সবজির ট্রাক থেকে পুলিশের হয়রানিসহ নানা সমস্যায় ভুগছে আড়তটি।

তিনি আরও জানান, ধলেশ্বরী নদীপারের এ সদর উপজেলার জাগিরবন্দর আড়তে ১৭১ জন আড়তদার ও দুই সহস্রাধিক পাইকারের মাধ্যমে প্রতিদিন প্রায় কোটি টাকার বিভিন্ন ধরনের সবজি বেচাকেনা হয়।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close