দেশজুড়েপ্রধান শিরোনাম

করোনা মহামারিতে সাত কোটি মানুষকে সহায়তা দিয়েছে সরকার

ঢাকা অর্থনীতি ডেস্কঃ করোনা মহামারিতে সাত কোটি মানুষকে সহায়তা দিয়েছে সরকার। কর্মহীনদের নগদ অর্থ, বিদেশ ফেরত প্রবাসী ও প্রান্তিক চাষিদের সহজ শর্তে ঋণসহ অন্যান্য কর্মসূচির মাধ্যমে এ সহায়তা দেয়া হয়েছে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, করোনা মোকাবিলায় এ পর্যন্ত এক লাখ ২০ হাজার ৫৩ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এটি মোট দেশজ উৎপাদনের (জিডিপির) ৪ দশমিক ৩ শতাংশ।

প্রতিবেদনে আরো উল্লেখ করা হয়, করোনা মহামারির মধ্যে গত অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ২৪ শতাংশ। প্রবৃদ্ধির হার এশিয়া ও বিশ্বের অনেক উন্নত দেশের চেয়ে বেশি। এছাড়াও গত অর্থবছরে রেকর্ড পরিমাণ প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে। বৈদেশিক মুদ্রার রিজার্ভও নতুন উচ্চতায় পৌঁছেছে।

করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ৫০ লাখ নিম্ন আয়ের মানুষকে এককালীন নগদ দুই হাজার ৫০০ টাকা করে দিয়েছে সরকার। এতে খরচ হয়েছে এক হাজার কোটি টাকার বেশি। এছাড়া শহরের দারিদ্র্য মানুষকে ১০ টাকা দরে চাল বিতরণ করা হয়েছে। এতে প্রায় আড়াই কোটি পরিবার উপকৃত হয়েছে বলে জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

একই অর্থবছরে দেশের দারিদ্র্য হারে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ হার ২১ দশমিক ৮ শতাংশ থেকে কমে ২০ দশমিক ৫ শতাংশ হয়েছে।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close