করোনাদেশজুড়েপ্রধান শিরোনাম

করোনার ডেল্টা ভেরিয়েন্ট; দেশে বেড়েছে তরুণদের মৃত্যু হার

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশে করোনার ভারতীয় ধরন ডেল্টা ভেরিয়েন্টে তরুণদের মৃত্যুহার বেড়েছে। তথ্য বলছে, গেল দুই মাসে ২১ থেকে ৪০ বছর বয়সীদের মৃত্যুহার ছিল বেশি। সেই সঙ্গে সংক্রমণ ছড়িয়ে পড়ছে সব বয়সীদের মধ্যেও।

প্রথম ধাক্কায় দেশে ষাটোর্ধ্বদের মৃত্যু হার বেশি থাকলেও এবার ভারতীয় ডেল্টা ধরন ছড়িয়ে পড়ায় মৃত্যুহার বেশি হচ্ছে ২১ থেকে ৪০ বছর বয়সীদের। সেইসাথে প্রতিদিনই বাড়ছে করোনার সংক্রমণ, ছড়িয়ে পড়ছে সব বয়সীদের মধ্যেই।

গেল শুক্রবার করোনায় আক্রান্ত্র হয়ে মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুমন হোসেন। এর আগের দিন, ১৫ই জুলাই বৃহস্পতিবার করোনায় আক্রান্ত হয়ে মারা যান, রাঙ্গামাটি জেলার এপিবিএন এর অতিরিক্ত পুলিশ সুপার আহসান হাবীব।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, দুই মাসে ৩১-৪০ বছর বয়সীদের দৈনিক মৃত্যুর গড় হার বেড়েছে ৭৭ দশমিক পাচ ২ শতাংশ, ২১-৩০ বছরের বেড়েছে ৭৭.৪৩ শতাংশ, ৪১-৫০ বছর বয়সীদের বেড়েছে ৭১ দশমিক ৬ শতাংশ আর ৫১-৬০ বছর বয়সীদের মৃত্যু বেড়েছে ৬৫দশমিক দুই ৮ শতাংশ। একইসাথে ষাটোর্ধ্বদের মৃত্যু বেড়েছে ৬৩ শতাংশ। আর ১০ বছরের নিচের বয়সীদের দৈনিক মৃত্যু বেড়েছে ৯ শতাংশ।

ঈদুল আজহাকে সামনে রেখে বিধিনিষেধ শিথিল করায় সংক্রমণ ও মৃত্যুহারে বিস্ফোরণ ঘটার শঙ্কা দেখা দিয়েছে বলে জানান সংক্রামক রোগ বিশেষজ্ঞ অধ্যাপক বে-নজীর আহমেদ। তিনি বলেন, আক্রান্ত বাড়লে মৃত্যু বাড়বেই। আর সেটা আনুপাতিক হারে সব বয়সের ওপরই প্রভাব ফেলবে।

অধ্যাপক ডা. বে-নজির আহমেদ আরও বলেন, ‘বাংলাদেশে এই যাবত কালে করোনায় সবচেয়ে ভয়াবহতম অবস্থায় আমরা আছি। সেটা যে সামনে আমরাদেরকে কোন অবস্থায় পতিত করবে সেটা নিয়ে চিন্তিত।’ তবে পরিস্থিতি যেমনই হোক সংক্রমণের হাত থেকে বাচতে নিজে সচেতন হওয়ার কোন বিকল্প নেই বলে মত এই বিশেষজ্ঞের।

Related Articles

Leave a Reply

Close
Close