প্রধান শিরোনামবিশ্বজুড়ে

করোনার বিরুদ্ধে অক্সফোর্ডের ভ্যাকসিন ‘দ্বিগুণ সুরক্ষা’ দেবেঃ রিপোর্ট

ঢাকা অর্থনীতি ডেস্কঃ বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া “কোভিড ১৯” সংক্রমিত হয়ে পাঁচ লাখ ৮৮ হাজার ১১১ জনের মৃত্যু হয়েছে। সবাই ভাইরাসটি থেকে বাঁচতে ভ্যাকসিনের দিকে তাকিয়ে আছে। সবার আগে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিন আসার সম্ভাবনা রয়েছে। আর সেই ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে দিগুণ সুরক্ষা দেবে বলে জানিয়েছে দ্য টেলিগ্রাফ।

ব্রিটিশ সংবাদ মাধ্যমটির রিপোর্টে উল্লেখ করা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাকসিনের ট্রায়াল চলছে। যা করোনাভাইরাসের বিরুদ্ধে আক্রান্ত রোগীকে দিগুণ সুরক্ষা দিতে সক্ষম।

রিপোর্ট আরো বলা হয়েছে, তৃতীয় পর্যায়ের ভ্যাকসিনের ট্রায়াল প্রায় শেষের পথে। এটি অ্যান্টিবডি ও টি সেল দুটিই উৎপন্ন করতে সক্ষম রয়েছে।

প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, প্রথম পর্যায়ের ভ্যাকসিনের ট্রায়ালে এর প্রমাণ মিলেছে। রক্তের নমুনায় দেখা গিয়েছে, অ্যান্টিবডি ও ভাইরাস ধ্বংসকারী টি সেল দুটিই আছে।

সবার আগে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ই মানুষের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিনের ট্রায়াল শুরু করে। ফলে পুরো বিশ্ব সবার আগে তাদের দিকে তাকিয়ে রয়েছে।

আইটিভি-র পলিটিক্যাল এডিটর রবার্ট পেস্টন জানান, অক্সফোর্ড থেকে খুব তাড়াতাড়ি ইতিবাচক খবর আসছে।

তৃতীয় ধাপে হিউম্যান ট্রায়ালের পরীক্ষা চলছে। তবে প্রথম ধাপের ফলাফল এখনো প্রকাশ করা হয়নি। এটা নিরাপদ কিনা, তা পরীক্ষা করা হবে। জুলাইয়ের শেষেই তার ফলাফল আসবে। সূত্রঃ স্কাই নিউজ।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close