প্রধান শিরোনামবিশ্বজুড়ে

করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে চীন!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ চীন থেকে শুরু হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। প্রতি মুহূর্তে সংক্রমিত করার পাশাপাশি এই ভাইরাসটি কেড়ে নিচ্ছে অসংখ্য অনেক মানুষের প্রাণ। তবে যে চীন থেকে করোনার প্রাদুর্ভাব শুরু হয়েছিল, সেই চীন থেকেই শুরু হল এর ভ্যাকসিনের প্রয়োগ।

বিশ্বখ্যাত সংবাদমাধ্যম ব্লুমবার্গ’র এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের যেসব কর্মকর্তা বেইজিংয়ে কাজ করছেন প্রায় দুই সপ্তাহ আগে তাদের ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। ট্রায়াল পুরোপুরি শেষ হওয়ার আগেই করোনার ভ্যাকসিন প্রয়োগ শুরু করেছে চীন। বেইজিং শহরের কিছু সরকারি কর্মকর্তা এবং যারা রাষ্ট্রীয় কাজে বিদেশে যাওয়া-আসা করছেন তাদের ভ্যাকসিন গ্রহণের প্রস্তাব দেয়া হয়েছে।

তবে ট্রায়াল শেষ হওয়ার আগেই চীন ভ্যাকসিন কার্যক্রম শুরু করতে পারে, সেটি জানা যায় মে মাসের শেষ দিকে। এ বিষয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট’র প্রতিবেদনে বলা হয়, কাদের ভ্যাকসিন দেয়া হবে সে বিষয়ে চীনের জাতীয় টিকাদান কর্মসূচী থেকে একটি গাইডলাইন তৈরি করা হচ্ছে।

চীনে এখন পর্যন্ত পাঁচটি ভ্যাকসিন হিউম্যান ট্রায়ালের পর্যায়ে আছে। এর মধ্যে অন্তত দুটি প্রথম দুই ধাপের ট্রায়ালে সাফল্য পেয়েছে।

ভ্যাকসিনের ট্রায়ালে সাধারণত তিনটি ধাপ থাকে। চীন জানিয়েছে, তাদের দেশে সংক্রমণ কমে আসায় ব্রাজিলে চূড়ান্ত ধাপের ট্রায়াল চালানো হবে। এর ভেতর বেইজিংয়ে সংক্রমণ বাড়তে থাকায় সেখানকার স্বাস্থ্যকর্মীদের ভ্যাকসিন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close