প্রধান শিরোনামশিল্প-বানিজ্য

করোনার মধ্যেও জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ৮.২ শতাংশ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ (কোভিড ১৯) সংকট মোকাবিলায় দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে ২০২০-২০২১ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৮ দশমিক ২ শতাংশ। বৃহস্পতিবার (১১জুন) জাতীয় সংসদে ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যৎ পথপরিক্রমা’ শিরোনামে বাংলাদেশের ৪৯তম বাজেটে উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অর্থমন্ত্রী হিসেবে এটি তার দ্বিতীয় বাজেট।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রী এবং এমপিরা উপস্থিত ছিলেন। বেশির সংসদ সদস্য মুখে মাস্ক পরে ছিলেন।

প্রস্তাবিত বাজেট বক্তৃতায় বলা হয়েছে, করেনা ভাইরাসের প্রভাবে বিশ্বব্যাপী দীর্ঘ সময় ধরে চলা লকডাউনের কারণে রফতানি হ্রাস পাওয়া এবং প্রবাস আয়ে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত না হওয়ায় ২০১৯-২০২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধিার হার সংশোধন করে ৫ দশমিক ২ শতাংশে নির্ধারণ করা হয়েছে। তবে কোভিড-১৯ পরবর্তী উত্তরণের বিষয় বিবেচনায় নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেছে ২০০২০-২১ অর্থবছরের প্রবৃদ্ধি হার ৮ দশমিক ২ ধরা হয়েছে।

এর আগে ২০১৯-২০ অর্থবছরের জন্য ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হলেও পরবর্তীতে সংশোধিত বাজেটে এর আকার দাঁড়ায় ৫ লাখ ১ হাজার ৫৭৭ কোটি টাকা। বাজেট প্রস্তাবনায় পরিচালনসহ অন্যান্য ব্যয় ধরা হয়েছে ৩ লাখ ৬২ হাজার ৮৫৫ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) বরাদ্দ রাখা হচ্ছে ২ লাখ ৫ হাজার ১৪৫ কোটি টাকা।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close