প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

জাবিতে অনিয়মের প্রতিবাদে মশাল মিছিল

নিজস্ব প্রতিবেদক:  বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিরুদ্ধে অপরিকল্পনা, প্রকৃতি ধ্বংস ও দুর্ণীতির অভিযোগ তুলে মশাল মিছিল কর্মসূচি পালন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের একাংশ।

মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন দিক ঘুরে ট্রান্সপোর্ট চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্যে দিয়ে শেষ হয়। মিছিল ও সমাবেশে অংশ নেয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের একাংশ ও বিভিন্ন ছাত্র সংগঠনের নেতা কর্মীসহ সাধারন শিক্ষার্থীদের একাংশ।

সমাবেশে বক্তারা ১ সেপ্টম্বেরের মধ্যে তাদের তিন দফা দাবী আদায়ের লক্ষে আল্টিমেটাম দেন। দাবীগুলো হলো- রবীন্দ্রনাথ ঠাকুর হল সংলগ্ন এলাকায় নতুন হল নির্মান কাজ বন্ধ করে তার জন্য অন্যত্র স্থান নির্বাচন করা, যে দূর্নীতির অভিযোগ এসেছে তার বিচারবিভাগীয় তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নিতে হবে এবং মহাপরিকল্পনার আওতায় যেসব ভবন নির্মানের কাজ এখনও শুরু হয়নি সেগুলো স্থগিত রেখে সকলের মতামতের ভিত্তিতে পুনর্বিন্যাস ও নতুন স্থান নির্বাচন করতে হবে।

গত ৩০ জুন বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন প্রকল্পের আওতায় পাঁচটি হলের নির্মাণকাজের উদ্বোধন করেন উপাচার্য ফারজানা ইসলাম। এসব হলের ভবন নির্মানের জন্য নির্ধারিত স্থানে প্রায় সহস্রাধিক গাছ রয়েছে যা নির্মাণকাজের জন্য কাটা হবে। এসব গাছ কাটার প্রতিবাদে এবং নতুন হল নির্মাণের জন্য সবার মতামতের ভিত্তিতে নতুন করে জায়গা নির্বাচন করার দাবি জানিয়ে নির্মাণকাজের উদ্বোধনের পর থেকেই শিক্ষক-শিক্ষার্থীদের একটি অংশ আন্দোলন করে আসছেন।

Related Articles

Leave a Reply

Close
Close