বিশ্বজুড়ে

রাশিয়ার গ্যাসের অভাবে বিপাকে অস্ট্রিয়া

ঢাকা অর্থনীতি ডেস্ক: অস্ট্রিয়াতে রাশিয়া গ্যাস সরবরাহ বন্ধ করে দেয়ায় দেশটিতে তিন লাখ মানুষ চাকরি হারাবে বলে শঙ্কা করছে অস্ট্রিয়ার ইন্ডাস্ট্রিজ ফেডারেশন।

অস্ট্রিয়ার ইন্ডাস্ট্রিজ ফেডারেশনের প্রেসিডেন্ট জর্জ নিল বলেন, প্রায় প্রতিটি শিল্পখাত গ্যাসের ওপর নির্ভরশীল। গ্যাস ছাড়া এখানে উৎপাদনের কথা ভাবাই যায় না। প্রতিদিন উৎপাদনের জন্য বিপুল পরিমাণ গ্যাসের প্রয়োজন হয়। কিন্তু রাশিয়া গ্যাস না দেয়ায় দেখা দিয়েছে নিদারুণ সংকট। কলকারখানাগুলো বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। চাকরি হারাচ্ছে সাধারণ মানুষ।

আপাতত অস্ট্রিয়ার কাছে রাশিয়ার গ্যাসের ভালো কোনো বিকল্প নেই। এ নিয়ে দেশটির সরকারও এখন পর্যন্ত ফলপ্রসূ কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি বলে জানিয়েছেন নিল।

দেশটির বড় বড় উদ্যোক্তারা গ্যাস না পাওয়ায় কারখানা বন্ধ করে হাত গুটিয়ে বসে থাকতে হচ্ছে তাদের। বেকার বসে আছে অসংখ্য কারখানা কর্মী। এতে করে দেশটির ব্যবসাখাত দিনকে দিন বিভীষিকাময় হয়ে উঠছে।

নিল বলেন, যদিও ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছিল, ২০৪০-৫০ সালের মধ্যে জীবাশ্ম জ্বালানি থেকে বেড় হয়ে আসবে গোটা ইউরোপ। তবে সেটি ঘটত ধাপে ধাপে, বিকল্প ব্যবস্থা রেখে। হুট করে রাশিয়া গ্যাস বন্ধ করে দেয়ায়, এখন হাতে কোনো বিকল্প ব্যবস্থা নেই। থমকে আছে দেশের উৎপাদন। সংকটে অর্থনীতি ও মানুষের কর্মসংস্থান।

গ্যাসের সংকট মেটাতে অস্ট্রিয়ার বৃহৎ গ্যাস কোম্পানি ওএমভি রুবলে গ্যাস কেনার কথা ভাবছে বলে জানায় দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো। ইতোমধ্যে গ্যাজপ্রম ব্যাংকে অ্যাকাউন্ট খোলার কার্যক্রম অনেকটাই এগিয়ে নিয়েছে কোম্পানিটি; এমনটাই জানা গেছে।

তবে এ ব্যাপারে ওএমভি বলেছে, তারা গ্যাজপ্রমে অ্যাকাউন্ট খুলছেন আগের মাসের বকেয়া পরিশোধ করতে। নতুন করে রুবলে গ্যাস কেনার কথা আপতত ভাবছে না ওএমভি।

সূত্র: আরটি

Related Articles

Leave a Reply

Close
Close