বিশ্বজুড়ে

কানাডায় তীব্র গরমে ৫০০ জনের মৃত্যু

ঢাকা অর্থনীতি ডেস্ক: হঠাৎ করে তীব্র গরমে কানাডার ব্রিটিশ কলম্বিয়ায়  প্রায় পাঁচশ জনের মৃত্যু হয়েছে। গত শুক্রবার থেকে মাত্র পাঁচদিনে এই আকস্মিক মৃত্যু হয়। এছাড়াও যুক্তরাষ্ট্রের ওরেগন অঙ্গরাজ্যে গরমের কারণে ৬৩ জনের মৃত্যু হয়েছে।

কানাডার পশ্চিমাঞ্চলের তাপমাত্রা আগের সব রেকর্ড ভেঙে দিয়েছে। কেবল কানাডার ব্রিটিশ কলম্বিয়াতেই প্রায় পাঁচশ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

ব্রিটিশ কলম্বিয়ার কর্তৃপক্ষ জানান, গরমে যারা মারা গেছেন তাদের বেশিরভাগই বয়স্ক এবং তারা একা থাকতেন। তাদের ঘরে বাতাস চলাচলের সুব্যবস্থা ছিল না। গত তিন থেকে পাঁচ বছরে কানাডার পশ্চিমা প্রদেশটিতে তাপপ্রবাহে মাত্র তিনজনের মৃত্যু হয়েছিল।

আকস্মিক এ মৃত্যুর ঘটনায় নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

তাপমাত্রা আরো বাড়তে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে আবহাওয়াবিদরা। হঠাৎ করেই রেকর্ড ভাঙা তাপমাত্রা জলবায়ু পরিবর্তনের কারণে হতে পারে বলে জানিয়েছে গবেষকরা।

তীব্র গরমের কারণে বুধবার সন্ধ্যায় ব্রিটিশ কলম্বিয়ার লাইটন থেকে বাসিন্দাদের সরিয়ে নেয়া হয়েছে। এর একদিন আগেই দেশটিতে। রেকর্ড তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আলবার্টা, সাসকাচোয়ানসহ বেশ কয়েকটি শহরে তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চল ও উত্তর পশ্চিমাঞ্চলেও গত কয়েকদিনে বাড়ছে তাপমাত্রা। গত কয়দিনে ওরেগন অঙ্গরাজ্যে গরমের কারণে অর্ধশতাধিক মানুষের মৃত্যু হয়েছে ।

Related Articles

Leave a Reply

Close
Close