বিশ্বজুড়ে

কানাডায় দাবদাহে অন্তত ১৩০ জনের মৃত্যু

ঢাকা অর্থনীতি ডেস্ক: কানাডায় প্রচণ্ড দাবদাহে মারা গেছেন অন্তত ১৩০ জন। যাদের বেশিরভাগই বয়স্ক।

শুক্রবার থেকে এসব মানুষের মৃত্যু হয় বলে জানিয়েছে বিবিসি। মঙ্গলবার ব্রিটিশ কলম্বিয়ার লাইটনে রেকর্ড তাপমাত্রা ছিল ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

আগের সব রেকর্ড ভেঙে কানাডার দাবদাহ তীব্র আকার ধারণ করেছে। গত শুক্রবার থেকে প্রচণ্ড গরমে আকস্মিক মৃত্যু হয়েছে শতাধিক মানুষের।

মঙ্গলবার টানা তিনদিনের মতো ব্রিটিশ কলম্বিয়ার লাইটনে ৪৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এর আগে দেশটিতে তাপমাত্রা কখনোই ৪৫ ডিগ্রি সেলসিয়াস পার করেনি।

পুলিশ জানায়, ভ্যানকুভার শহরতলীর বার্নাবী ও সারেতে মৃত্যুর ঘটনা ঘটেছে। মৃতদের বেশিরভাগই বয়স্ক ও শারীরিকভাবে অসুস্থ ছিলেন।

দক্ষিণ প্রশান্ত মহাসাগরের উত্তর-পশ্চিমাঞ্চল জুড়ে গত কয়েকদিনে তাপমাত্রা বেড়ে যাওয়ায় কানাডার তাপমাত্রা চরম আকার ধারণ করেছে । ব্রিটিশ কলম্বিয়া, আলবের্টাসহ বেশ কয়েকটি শহরে দাবদাহের সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অধিদপ্তর।

তীব্র গরমে বিভিন্ন জায়গার রাস্তা ও অবকাঠামো গলে যাচ্ছে। টিকা কেন্দ্রগুলো সাময়িক সময়ের জন্য বন্ধ রাখা হয়। ঘর থেকে বের হতে পারছেন না অনেকে। এই গরমে ছায়াযুক্ত স্থানে থাকার পাশাপাশি বেশি করে পানি পানের পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Related Articles

Leave a Reply

Close
Close