আশুলিয়াগার্মেন্টসপ্রধান শিরোনাম

কারখানার স্টাফদের মারধরের ঘটনায় ৪৮জন শ্রমিক সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদকঃ সাভারের আশুলিয়ায় একটি তৈরী পোশাক কারখানায় ব্যাপক ভাংচুর, দাঙ্গা হাঙ্গামা সৃষ্টি ও স্টাফদের মারধর করার অভিযোগে ৪৮জন শ্রমিককে সাময়িক বরখাস্ত করেছেন কারখানা কর্তৃপক্ষ। সেই সাথে কারণ দর্শানোর নোটিশ শ্রমিকদের নিজ নিজ স্থায়ী ও বর্তমান ঠিকানায় পাঠানো হবে এবং ১০ দিনের মধ্যে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাইবেন। এছাড়া আগামীকাল (২০ মে) থেকে কারখানায় স্বাভাবিক উৎপাদন (খোলা থাকবে) শুরু হবে মর্মে সকল শ্রমিকদের কাজে যোগদান করতে অনুরোধ করা হয়েছে।

রবিবার (১৯মে) সকালে সাভারের আশুলিয়ার টেঙ্গুরী এলাকার স্প্রিং ট্রেড লি: নামের একটি তৈরী পোশাক কারখানার মূল ফটকে  এ সংক্রান্ত একটি নোটিশ (ছবি সংবলিত) টাঙ্গিয়ে দিয়েছে কর্তৃপক্ষ।

কারখানা কর্তৃপক্ষ জানায়, গত ১৪ মে সকালে কারখানার ভেতর দুলাল নামের এক শ্রমিক নিটিং অপারেটর (কার্ড নং ৬৪৬৮) নিটিং ইনচার্জ মহিদুল ইসলামের উপর অতর্কিত হামলা চালায়। এসময় অন্যান্য স্টাফরা বাঁধা দিতে গেলে কারখানার অন্যান্য শ্রমিকরা স্টাফদের মারধর করেন। মারধরের ঘটনায় নিটিং ইনচার্জ ওবায়দুল, নিটিং সুপারভাইজার কাজল, জুয়েল, নজরুল ইসলাম, সানোয়ার হোসেন, কামাল হোসেন, লিটন, সবুজ, আনোয়ার, নিটিং সিনিয়র সুপারভাইজার আলম হোসেন, মনির, আইটি অফিসার অমিত, এ্যাডমিন অফিসার শোভনসহ প্রায় ২০/২৫জন স্টাফ আহত হন। পরে তাদের উদ্ধার করে জিরানীস্থ বাংলাদেশ কোরিয়া মৈত্রী হাসপাতাল, নাসির উদ্দিন মেডিকেল, নিউ সুপার ক্লিনিক, সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতাল এবং শেখ ফজিলাতুনন্নেছা মুজিব কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে চিকিৎসার জন্য ভর্তি করা হয়।

স্প্রিং ট্রেড লিমিটেড কারখানার এ্যাডমিন ম্যানেজার ইব্রাহিম খলিল সুহায়েল জানান, কারখানা গত ৪দিন বন্ধ ছিল শুক্রবার ছাড়া। আগামীকাল (২০ মে) থেকে কারখানা যথারিতী খোলা থাকবে। এছাড়া কারখানার অভ্যন্তরে ভাংচুর, দাঙ্গা হাঙ্গামা সৃষ্টি ও মারধরের অভিযোগে এরই মধ্যে ৪৮জন শ্রমিকের নাম উল্লেখ এবং অজ্ঞাতনামা কয়েকজনকে আসামী করে আশুলিয়া থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। একই অপরাধে বাংলাদেশ শ্রম আইন ২০০৬ এর ২৩ (৪) ধারা এর চ, ছ, এবং ঝ মোতাবেক ৪৮জন শ্রমিককে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। সেই সাথে শ্রমিকরা নোটিশ প্রাপ্তির ১০ দিনের মধ্যে আত্মপক্ষ সমর্থনের সুযোগ পাবেন বলেও উল্লেখ করেন তিনি।

শিল্প পুলিশ ১ এর পরিদর্শক মাহমুদুর রহমান জানান, কারখানার পরিবেশ স্বাভাবিক রয়েছে। আগামীকাল (২০ মে) থেকে কারখানা খোলা থাকবে। এছাড়া যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় কারখানা এলাকায় অতিরিক্ত শিল্প পুলিশ মোতায়েন রয়েছে।

/আরকে

Related Articles

Leave a Reply

Close
Close