বিনোদন

‘কালো পেত্নি’ বলায় কী করলেন সুহানা?

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শাহরুখ কন্যা সুহানা খান বিভিন্ন সময়েই শিরোনামে আসেন। বলিউড বাদশার কন্যা নিজের রূপ-সৌন্দর্যের ঝলকানির জন্য যতটা জনপ্রিয় ঠিক ততটাই তিনি কবে বলিউডে পা রাখবেন তা নিয়ে ফ্যানদের মধ্যে আগ্রহ কম নয়। কিন্তু তারকাদেরও নিন্দুকরা কালিমা লিপ্ত করার চেষ্টা করেন। একাধিকবার ট্রোলের সম্মুখীন হয়েছেন সুন্দরী সুহানা।

এবার তিনি এক সাহসী পদক্ষেপ নিলেন। সোশ্যাল মিডিয়া যেহেতু ওপেন প্লাটফর্ম তাই অনেক সময়েই ট্রোলের শিকার হন তারকারা। বেশিরভাগ সময়েই সেগুলোকে তারা অগ্রাহ্য করেন। কিন্তু আর এটাকে ইগনোর করার রাস্তায় হাঁটলেন না সুহানা নিলেন সাহসী সিদ্ধান্ত। তাকে যেসব মন্তব্য বা কটূক্তি করা হয়েছে সেই ট্রোলের সামনে প্রতিবাদ হয়ে দাঁড়ালেন তিনি।

কারোর গায়ের রঙ নিয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন মানুষকে উত্যক্ত করা হয়। সেই বর্ণবিদ্বেষ শেষ করার ডাক দিলেন সুহানা খান। তাকে করা এক একটা কটূক্তির স্ক্রিনশট শেয়ার করেছেন তার নিজের সোশ্যাল মাধ্যমে। পাশাপাশি হিন্দি শব্দগুলোকে ইংরাজিতেও অনুবাদ করে দিয়েছেন তিনি।

তিনি বলেছেন মাত্র ১২ বছর বয়স থেকে তাকে শুনতে হয়েছে তিনি কুৎসিত। যেখানে ভারতীয়দের স্বাভাবিক গায়ের রঙই বাদামি সেখানে নিজেদের গায়ের রঙ নিয়ে প্রশ্ন তোলা প্রমাণ করে দেয় কতটা মানসিকভাবে দুর্বল এই জাতি।

সুহানা যেহেতু কৃষ্ণাঙ্গ তাই তাকে ‘কালি চুড়েল’ ও বলা হয়েছে। যে শব্দের অর্থ ‘কালো পেত্নি’। তিনি একাধিক এই ধরণের বিদ্বেষমূলক মেসেজ শেয়ার করে বার্তা দিয়েছেন এবার এগুলো বন্ধ করা উচিত। তিনি কড়া ভাষায় জানিয়েছেন নিজের গায়ের রঙ ও তাকে কেমন দেখতে দুটো নিয়েই তিনি দারুণ খুশি।

সুহানা লিখেছেন, ‘অনেক কিছু এখন হচ্ছে, এই ইস্যুটা ফিক্স হওয়া দরকার। এটা শুধু আমার বিষয়েই নয়, সমস্ত অল্পবয়সী ছেলে মেয়েদের জন্য যাদের কোনো কারণ ছাড়াই হেয় করা হয়েছে। আমার চোখে বেশ কয়েকটি মন্তব্য এসেছে- আমার ১২ বছর বয়স থেকে আমায় কুৎসিত বলতেন নারী -পুরুষরা শুধুমাত্র আমার গায়ের রঙের জন্য।’

‘অদ্ভুত এরা সকলেই প্রাপ্তবয়স্ক। ভারতীয়দের স্বাভাবিকভাবেই গায়ের রঙ বাদামি হয়। যতই চেষ্টা করা হোক মেলানিন থেকে দূরে থাকতে কোনোভাবেই সেটা সম্ভব হয় না। তাই নিজের লোকেদের এভাবে ঘৃণা করার মানে আপনি খুব খারাপভাবে নিরাপত্তাহীনতায় ভোগেন।

এরপর সুহানা আরও বলেছেন ভারতীয়দের সৌন্দর্যের মাপকাঠি নিয়ে। তিনি বলেছেন, তার কোনো দুঃখ নেই যে তিনি ৫ ফুট ৭ ইঞ্চি নন বা তিনি ফর্সা নন। তিনি বলেছেন, ‘আমি দুঃখিত যদি সোশ্যাল মিডিয়া, ভারতের বিয়ে দেওয়ার সংস্থা, বা আপনার নিজের পরিবার যদি বুঝিয়ে থাকে যে তুমি ৫ ফুট ৭ ইঞ্চি নও, ফর্সা নও তুমি সুন্দর নও। আমার মনে হয় তোমাদের সাহায্য করবে এটা জানলে যে আমি ৫ ফুট ৩ ইঞ্চি, বাদামি এবং আমি দারুণ খুশি।

তিনি নিজের সবচেয়ে খারাপ কমেন্টগুলো তুলে ধরে লিখেছেন, ‘ধন্যবাদ সেরা সেরা প্রতিক্রিয়া দেওয়ার জন্য।’

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close