কৃষিশিক্ষা-সাহিত্যশিল্প-বানিজ্য

“কৃষকের ধানের ন্যায্যমুল্যের দাবিতে প্রধানমন্ত্রীর কাছে কুবি শিক্ষার্থীর খোলা চিঠি”

কুবি প্রতিনিধিঃ “কৃষকের কান্না যেন আজীবনের সঙ্গী”

কৃষকের কষ্টভেজা ঘামে ফলানো সোনালী ফসলের দাম বৃদ্ধির দাবিতে মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আমার খোলা চিঠি।

মাননীয় প্রধানমন্ত্রী,

এদেশের সকল মানুষের মুখে অন্ন তুলে দেওয়া সোনালী ফসল ফলানো সেই সব চিরদু:খী সোনার কৃষকদের বুকভরা নিরব  কান্না, এক রাশ কষ্ট এবং বুকফাটা আহাজারি মেশানো সালাম গ্রহন করবেন।

আজকে সারা বিশ্বে বাংলাদেশ যখন উন্নয়নের রোল মডেল এবং দেশের  প্রতিটি  ক্ষেত্র আজ আপনার সুদক্ষ নেতৃত্বে উন্নয়নের জোয়ারে ভাসছে ঠিক তখনই কৃষিখাতে  কৃষিভিত্তিক এই  দেশের ৮০ ভাগ কৃষকের বুকফাটা আর্তনাদের চিৎকার বাতাসে ভেসে আসছে।

কৃষকরাই এদেশের প্রান। কারন তারা বৃষ্টিতে ভিজে, রোদে পুড়ে,মাথার ঘাম পায়ে ফেলে, নিজের দেহটাকে তামা তামা করে ফসল উৎপাদন করে দেশের  সকল মানুষের মুখে অন্ন তুলে দিচ্ছে। আর এই কৃষকদেরকেই  বাংলার চিরদুঃখী বলা হয়। উপনিবেশিক আমল থেকে এদেশের কৃষক সমাজ শোষিত, বঞ্চিত, নিপীড়িত ও নির্যাতিত। আর প্রত্যেক সময়েই সেই সব কৃষকদের অধিকার আদায়ে তাদের পাশে দাড়িয়েছেন অনেক নেতা যারা কৃষকদের দুদর্শা ঘুচাতে জীবন বাজি রেখে কাজ করে গেছেন এবং অনস্বীকার্য অবদান রেখে গেছেন। যেমন’টা করেছিলেন শেরে বাংলা এ.কে. ফজলুল হক, হোসেন শহীদ সোহরাওয়ার্দি এবং স্বাধীন বাংলায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

তিনিই কৃষকদের অর্থনৈতিক মুক্তি তথা দেশের অর্থনৈতিক মুক্তির জন্য অগ্রগন্য ভুমিকা পালন করে সকলের হৃদয়ের মনিকোটায় স্থান করে নিয়েছিলেন। বাংলার চাষিদের অধিকার আদায়ে বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ বারবার গর্জে উঠত। সোনার বাংলা গড়ার কারিগর তো বাংলার কৃষকসমাজ। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের ২৬ মার্চ বাংলাদেশের প্রথম স্বাধীনতা দিবসে বঙ্গবন্ধু বেতার-টেলিভিশনে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, “আমাদের চাষিরা হলো সবচেয়ে দুঃখী ও নির্যাতিত শ্রেণি এবং তাদের অবস্থার উন্নতির জন্য আমাদের উদ্যোগের বিরাট অংশ অবশ্যই তাদের পেছনে নিয়োজিত করতে হবে। সম্পদের স্বল্পতা থাকা সত্ত্বেও আমরা চাষিদের স্বল্পমেয়াদি সাহায্যদানের জন্য এরই মধ্যে ব্যবস্থা গ্রহণ করেছি।”

বঙ্গবন্ধুও গভীরভাবে বিশ্বাস করতেন, কৃষির উন্নতি ছাড়া এ দেশের মানুষের মুক্তি আসতে পারে না। ক্ষুধা নিবারণের প্রধান উপাদানের জোগানদাতাদের বঙ্গবন্ধু তাই সর্বদাই সর্বোচ্চ স্থান দিয়েছেন নিজের মনের মণিকোঠায়। তিনি যেমন তাদের ভালোবেসেছেন, তেমনি তাদের ভালোবাসাও পেয়েছেন সর্বক্ষণ। মুক্তিযুদ্ধের সময় দেশমাতৃকার মান অক্ষুণ্ন রাখতে কৃষকরাও লাঙল ছেড়ে ধরেছিল স্টেনগান। কৃষকদের প্রতি ভালোবাসার টান ছিল বলেই তিনি তাদের মঙ্গলের জন্য কাজ করে গেছেন নিবিড়ভাবে। আপনি তার সুযোগ্য  কন্যা হিসেবে বর্তমানে কৃষকদের এই সংকট কালে কাজ করে যাবেন বলে আশা করছি।

একবিংশ শতাব্দীর বর্তমান স্বাধীন বাংলাদেশে কৃষকের শোষণ,বঞ্চনা মনে হচ্ছে আগের চাইতে  আরো হাজার গুণ বেড়ে গেছে । বর্তমান সময়ে কৃষি পণ্যের ন্যায্যমূল্য না পাওয়ায় ক্রমাগত বাড়ছেই কৃষকের দুর্দশা। বাজারে নৃত্যপণ্য দ্রব্যের দাম বাড়লেও বাড়ছে না কৃষি পণ্যদ্রব্যের দাম। তাই আজ পথে বসতে যাচ্ছে বাংলার এই কৃষি সমাজ। ধানের ন্যায্যমুল্য না পেয়ে যখন রাগে ক্ষোভে টাঙ্গাইলের কৃষক পেট্রোল ঢেলে পাকা ধান ক্ষেতে আগুন ধরিয়ে দিচ্ছে ঠিক তখনই যেন কৃষিনির্ভর বাংলাদেশের কৃষকদের এ দুর্দশা পুরো দেশের অর্থনীতির জন্য এক  অশনিসংকেতের বার্তা দিচ্ছে ।  এবং কবির ভাষায়,

“সব সাধকের বড় সাধক আমার দেশের চাষা,

দেশ মাথারই মুক্তি কামি দেশের সে যে আশা। ”

এই কথাটির মর্ম বর্তমানে ব্যর্থতায় পর্যবেসিত হচ্ছে।

যারা কৃষিনির্ভর মধ্য বিত্তপরিবার বা ভুস্বামী তাদের ধান উৎপাদন খরচের সাথে বিক্রয়মুল্যের কোনো সামঞ্জস্যই নেই ।এত কষ্ট করে মাটিকে ভালোবেসে,মাটির মানুষকে ভালোবেসে যারা উৎপাদন করে,দিনশেষে তাদেরকে লাভ তো দূরের কথা, প্রতি মণে ২০০-২৫০ টাকা লস দিয়ে বুক ভরা কষ্ট আর নিরবে নিভৃতে চোখের পানি ফেলে বাজার থেকে যেতে হচ্ছে ।

বোরো মৌসুমের ধান উৎপাদন খরচ এবং বিক্রিতে লোকসানের একটি হিসাব আপনার জ্ঞাতার্থে  তুলে ধরা হলো :   একজন কৃষকের  হিসাবে দেখা যাচ্ছে, ৩৩ শতকের এক বিঘা জমি ৬ মাসের জন্য লিজ নিতে খরচ পড়ে ৩৬০০ টাকা, বিজ সংগ্রহে ৮০০ টাকা, জমি চাষে (চার বার) ১০০০ টাকা, মই দিতে (২ বার) ২০০ টাকা, জমির চারপাশ কর্তনে (একজন মজুরি হিসেবে) ৪০০ টাকা, ধান লাগাতে পাইট (টাকার বদলে মজুরি হিসেবে দেওয়া হবে ধান) ১৬০০ টাকা, ডিএপি সারে ১০১৫ টাকা, পটাশ সারে ৩৫০ টাকা, ইউরিয়া ১ বস্তায় ৮০০ টাকা, নিড়ানো (একজনের মজুরি) ৪০০ টাকা, পানি খরচে ১৫০০ টাকা, কীটনাশক খরচে (স্প্রেসহ)-১০০০ টাকা, ধান উত্তোলনের ভাড়ায় ৫০০ টাকা এবং ধান কাটার মজুরি (বিঘাপ্রতি ৪ মন পাইট) ২৪০০ টাকা। বিঘাপ্রতি মোট খরচ পড়ছে ১৬ হাজার ৩৬৫ টাকা। কোনো ধরনের দুর্যোগ ছাড়া প্রতিবিঘায় সর্বোচ্চ ২২ মন ধান উৎপাদন ধরলে মন প্রতি খরচ পড়ে ৭৪৩ টাকা। চালকল মালিকরা মণপ্রতি ধানের দাম দিচ্ছে ৪৫০  থেকে সর্বোচ্চ ৫২০ টাকা।

সরকারি হিসেব মতে প্রতি মন ধান উৎপাদন খরচ ধরা হয়েছে ৮০০ টাকা এবং সরকারিভাবে প্রতি মন ধানের বিক্রয়মুল্য ১০৪০ টাকা নির্ধারন করা হয়েছে । কিন্তুু অত্যন্ত দু:খের বিষয় হচ্ছে কৃষকরা তার অর্ধেক মুল্যও পাচ্ছে না ।  আর এর পিছনে কাজ করছে  মিল মালিক,  মজুতদার এবং মধ্যস্বত্বভোগীরা।   এবং মনে হচ্ছে তাদের   কাছে কৃষক সমাজ এবং সরকার জিম্মি হয়ে গেছে ।একজন কৃষকের সমস্ত কিছুর খরচ এই একটি মাত্র ফসলের উপর নির্ভরশীল ।  কিন্তুু নিত্যপ্রয়োজনীয় জিনিষের আকাশ ছোয়া দামের জন্য তারা সংসার চালাতে হিমশিম খাচ্ছে ।  ২০০৮ সাল থেকে সকল নিত্যপ্রয়োজনীয় জিনিষের দাম বেড়ে প্রায় দ্বিগুন হয়েছে , সরকারি  চাকুরিজীবিদের বেতন দ্বিগুন করে দেওয়া হয়েছে কিন্তুু বাড়ে নি শুধু আমার দেশের হতভাগা কৃষদের কষ্টে উৎপাদন করা ফসলের দাম। আর এই কৃষকরাই সোনার খাটি মানুষ কারন তারা ঘুষ, অনিয়ম বা কলমের খোচায় সম্পদের পাহাড় গড়তে পারে না। বরং খড়া, রোদ,ঝড়,  বৃষ্টি , বন্যা সকল কিছুর ঝুঁকি নিয়ে ফসল উৎপাদন করছে এবং সেই ফসলের টাকা দিয়েই তার পরিবারের খাদ্য, নিত্যপ্রয়োজনীয় জিনিষ, পরিবারের সদস্যদের চিকিৎসা খরচ, সন্তানের পড়াশোনার খরচের ব্যয় নির্বাহ করতে দারুন ভাবে হিমশিম খায় আবার  যখন সেই ফসল নষ্ট হয়ে যায়  বা ফসলের ন্যায্যমুল্য থেকে বঞ্চিত হয়   তখন ই কৃষকদের  মাথায় আকাশ ভেঙ্গে পড়ে।

আর তখনই আমার কাছে মনে হয় যারা  এই দেশটিকে সুজলা সফলা এবং সকল দেশের রাণী হিসেবে গড়ে তুলেছে আজকে তারাই সবচেয়ে বেশি অবহেলিত। আজকে ৮৭% কৃষক ধান উৎপাদনে অনাগ্রহতা প্রকাশ করছে ।যদি সত্যিই তারা ধান উৎপাদন বন্ধ করে দেয় তাহলে এর ভয়াবহ প্রভাব পরবে দেশের অর্থনীতিতে যেমন টা পরেছিল পাটের উপর। এক সময় সোনালী আশ নামে খ্যাত এই পাট দেশের বাহিরে রপ্তানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করেছিল । কিন্তুু এই পাটের ন্যায্য মুল্য না পাওয়ায় বা উৎপাদন খরচ টুকুই যখন মিলাতে পারে না তখনই পাট উৎপাদন ধীরে ধীরে বন্ধ করে দেয় আজকে অপ্রিয় সত্য হলেও আমাদের ধান উৎপাদন  সেই পথে আগাচ্ছে।

আমি শেখ ইমরান আল আমিন ,  আমার প্রথম পরিচয় আমি গর্বিত কৃষক বাবার সন্তান আর ২য় পরিচয় হচ্ছে আমি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানের বিভাগের ছাত্র। আমি আপনার কাছে আকুল ভাবে অনুরোধ করছি আপনি কৃষকের এই দুর্দশার কথা চিন্তা করুন ।  দেশের ৪০ শতাংশ মানুষের কর্মসংস্থানের খাত কৃষি। আপনি দয়া করে সেটাতে একটু গুরুত্ব সহকারে মনযোগ দিন ।  রেমিট্যান্স এবং গার্মেন্টস  আয়ের দিকে যেভাবে   মনোযোগ দিয়েছেন ঠিক সেই ভাবে  জিডিপিতে মাত্র ১৫ শতাংশ অবদান রাখা কৃষি খাতকে আপনি দয়া করে  আমলে নেন ।

আপনি মায়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে সারা বিশ্বে প্রশংসিত হয়েছেন এবং পেয়েছেন “মাদার অফ হিউমিনিটি” পদক। ঠিক তেমনি এখন এই দেশের  কৃষকদের কথা চিন্তা করে একটি উদ্যোগ নেন যাতে কৃষকের দুর্দশা লাগব হয় । আপনার একটি উদ্যোগই পারবে কৃষকের রক্ত পানি করা কষ্টে উৎপাদিত ফসলের  ন্যায্যমুল্য পেতে এবং তাদের  মুখে সোনালি হাসি ফিরিয়ে আনতে ।

Related Articles

Leave a Reply

Close
Close