ভ্রমন

কোন এয়ারলাইন্সের বিমান সবচেয়ে নিরাপদ?

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কাজে বা ঘুরতে দেশের বাইরে যাওয়ার প্রধান ভরসা উড়োজাহাজ। তবে আকাশপথে ভ্রমণ কতটা নিরাপদ সে প্রশ্ন থেকেই যায়। ঝুঁকিপূর্ণ উড়োজাহাজে ভ্রমণ করতে নিশ্চয়ই কেউ চাইবেন না। তাই উড়োজাহাজে চড়ার আগে অন্তত জেনে দিন কোন কোন এয়ারলাইন্সের উড়োজাহাজগুলো ভ্রমণে নিরাপদ।

জার্মানিভিত্তিক জেট এয়ারলাইনার ক্রাশ ডাটা ইভ্যালুয়েশন সেন্টার (জেএসিডিইসি) ২০১৯ সালের প্রতিবেদনে তুলনামূলক অধিক নিরাপদ এয়ার লাইন্সগুলোর তালিকা প্রকাশ করেছে। যে কোনো গবেষণা পুরোপুরি নিখুঁত না হলেও তা থেকে কিছুটা ধারণা পাওয়া যায়। আর সচেতনতা সৃষ্টি করতে তথ্য নির্ভর ধারণা অত্যন্ত দরকার। ধারণাটা সম্পূর্ণ নিখুঁত না হলেও যতদূর সম্ভব নির্ভুল হওয়া জরুরি।
১৯২০ সাল থেকে যখন বাণিজ্যিক বিমান চালু হয় তখন থেকেই তারা বিমানের সকল ধরণের সুরক্ষার বিষয়গুলো সংগ্রহ করে থাকে। বর্তমানে ৩৫০০ এর বেশি এয়ারলাইনস এবং ৩০,০০০ এরও বেশি বিভিন্ন দুর্ঘটনা বা ঘটনা, ডেটা পোর্টফোলিও তাদের কাছে সংরক্ষিত রয়েছে। জেএসিডিইসি বিমান চলাচল সুরক্ষার সঠিক তথ্যের জন্য একটি বৈশ্বিক উৎস হয়ে উঠেছে।
সংস্থাটির প্রকাশিত তালিকা বা সূচকটি নিখুঁত কিনা তা বলা মুশকিল হলেও বর্তমানে বিমানের সুরক্ষার জটিল বিষয়টিকে গুরুত্ব সহকারে উপস্থাপনের ক্ষেত্রে তারাই সেরা। এই জার্মান সংস্থার প্রকাশিত তালিকা অনুসারে সেরা এয়ারলাইন্সগুলোর নাম হলো:
১. ফিন্নেয়ার (finnair)
২. স্কুট টাইগারস (scoot tigers)
৩. নরওয়েজিয়ান এয়ার শাটল (Norwegian Air Shuttle)
৪. এমিরেটস (emirates)
৫. এয়ার ইউরোপা (air europa)
৬. ট্রানসেভিয়া (transavia)
৭. ইতিহাদ এয়ারওয়েজ (etihad airways)
৮. ভারজিন আটলান্টিক এডব্লিউ (virgin atlantic aw)
৯. কেএলএম (klm)
১০. জেৎসার এয়ারওয়েজ (jetstar airways)

Related Articles

Leave a Reply

Close
Close