দেশজুড়েপ্রধান শিরোনাম

গণতন্ত্র পুনরুদ্ধারে আজ প্রধানমন্ত্রীর দেশে ফিরে আসার দিন

করোনাভাইরাসের কারণে সব ধরনের কর্মসূচী বন্ধ

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ২০০৭ সালের ৭ই মে। সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার তখন ক্ষমতায়। দেশে চলছিল জরুরি অবস্থা। সরকারের প্রত্যক্ষ-পরোক্ষ হুমকি ও রক্তচক্ষুও ছিল। সব উপেক্ষা করেই এই দিনটিতে গণতন্ত্র পুনরুদ্ধারে জাতির দেশের মাটিতে ফিরে আসেন পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা।

আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেন দেশে ফিরতে না পারেন, সে নিষেধাজ্ঞা ছিল ওই সময়কার তত্ত্বাবধায়ক সরকারের পক্ষ থেকে। কিন্তু তিনি নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশে ফেরার ঘোষণা দেন। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে দেশে-বিদেশে। স্বদেশ প্রত্যাবর্তনে তার ঐকান্তিক দৃঢ়তা, সাহস ও গণতন্ত্রকামী দেশবাসীর চাপে সরকার সেই নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হয়।

শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে ৭ মে ঢাকায় ফিরে আসেন শেখ হাসিনা। বিমানবন্দরে লাখো জনতা সাদর অভ্যর্থনা জানায় তাকে। বিমানবন্দর থেকে মিছিল শোভাযাত্রা সহকারে বঙ্গবন্ধুকন্যাকে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে নিয়ে আসে তারা। এরপর জনগণের হারানো গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠায় শুরু করেন নবতর সংগ্রাম।

পরবর্তীকালে ২০০৭ সালের ১৬ জুলাই এক সাজানো মামলায় শেখ হাসিনাকে গ্রেফতার করা হয়। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত তাকে কারান্তরীণ রাখা হয়। প্যারোলে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য বিদেশ যান তিনি। শেষে ৪ ডিসেম্বর দেশে ফিরে আসেন।

শেষ পর্যন্ত বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সাহসী ও দূরদর্শী নেতৃত্বে ব্যাপক আন্দোলন-সংগ্রামের মুখে জাতীয় সংসদ নির্বাচন দিতে বাধ্য হয় তত্ত্বাবধায়ক সরকার। জগদ্দল পাথরের মতো চেপে বসা সেই সরকারের এই নতিস্বীকারের মধ্য দিয়ে দেশের পুনরুদ্ধার হয় গণতন্ত্র।

পরে ২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট।

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের এই দিনটিতে প্রতিবছর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কিন্তু এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হয়েছে। ফলে এই দিনটিতেও জনসমাগম হয়, এমন রাজনৈতিক কর্মসূচি পালন করবে না আওয়ামী লীগ।

দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়ার সই করা এক প্রেস বিজ্ঞাপ্তিতে এই স্মরণীয় দিনে শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে ঘরে বসেই পরম করুণাময়ের নিকট বিশেষ দোয়া ও প্রার্থনা করার জন্য দলের ও সহযোগী সংগঠনের নেতাকর্মী ও দেশবাসীর প্রতি আহ্বান জানানো হয়েছে। একইসঙ্গে শেখ হাসিনার নির্দেশনা অনুসরণের মধ্য দিয়ে করোনা সংকট মোকাবিলায় চলমান উদ্যোগকে আরও গতিশীল করে প্রিয় নেত্রীর প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতা প্রকাশের সিদ্ধান্ত আওয়ামী লীগ নিয়েছে বলেও উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close