দেশজুড়েপ্রধান শিরোনাম

গণপরিবহণে ভাড়া বাড়ল, কাল থেকে কার্যকর

ঢাকা অর্থনীতি ডেস্ক: গণপরিবহণে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ-বিআরটিএ। এ ব্যাপারে আজ রোববারই প্রজ্ঞাপন জারি করার কথা জানিয়েছে সংস্থাটি।

সে অনুযায়ী, বাস ভাড়া বাড়িয়ে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা, মহানগরে ২ টাকা ১৫ পয়সা এবং মিনিবাসে ২ টাকা ৫ পয়সা করা হয়েছে। এর মাধ্যমে দূরপাল্লায় প্রতি কিলোমিটারে ভাড়া ২৬ শতাংশ বা ৩৮ পয়সা এবং মহানগরে ২৬ দশমিক ৫ শতাংশ বা ৪৫ পয়সা ভাড়া বাড়বে। তবে সিএনজিচালিত বাসের জন্য বাড়তি ভাড়া প্রযোজ্য নয়। এছাড়া, সর্বনিম্ন বাস ভাড়া ১০ টাকা, মিনিবাসে ৮ টাকা নির্ধারণ করা হয়েছে। কাল থেকে কার্যকর হবে এই সিদ্ধান্ত।

জ্বালানির তেলের দাম বৃদ্ধির কারণে রবিবার বিআরটিএ বনানী কার্যালয়ে গণপরিবহণের ভাড়া পুনর্নির্ধারণ নিয়ে বৈঠকে এ সিদ্ধান্ত নেয় বিআরটিএ। বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। এ সময় উপস্থিত ছিলেন বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার। তিনি জানান, ভাড়া বৃদ্ধির প্রজ্ঞাপন আজই প্রকাশ করা হবে যা আগামীকাল সোমবার থেকে কার্যকর হবে।

কর হবে।এর আগে, সকাল সাড়ে ১১টায় এই বৈঠক শুরু হয়। বৈঠকে সরকারি কমিটির সদস্য, পরিবহণ নেতা, জ্বালানি বিভাগ, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), কনজ্যুমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এবং সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের প্রতিনিধিরা অংশ নেন।

এদিকে, জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে সারা দেশে তৃতীয় দিনের মতো বন্ধ রাখা হয় পণ্য ও গণপরিবহণ।

গেল বুধবার রাতে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়। এরপর, শুক্রবার সকাল থেকে ট্রাক, কাভার্ড ভ্যান ও লরিচালক-মালিকেরা গাড়ি চলাচল বন্ধ রাখার ঘোষণা দেন। তাদের সঙ্গে যোগ দেন বাসচালক-মালিকরা।

Related Articles

Leave a Reply

Close
Close