খেলাধুলা

আইনি ফাঁদে পড়ছেন না সাকিব

ঢাকা অর্থনীতি ডেস্কঃ একটি টেলিকম কোম্পানির সঙ্গে ব্যক্তিগত চুক্তি করেছেন সাকিব আল হাসান। তবে এ চুক্তি নিয়ে বেশ কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। সাকিবের বিরুদ্ধে অভিযোগ এই চুক্তির মাধ্যমে বিসিবির সঙ্গে চুক্তির ধারা ভঙ্গ করেছেন বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক।

চুক্তিটি কেন করলেন—এ ব্যাপারে কারণ দর্শানোর চিঠিও দেওয়া হয়েছে তাঁকে। তবে বোর্ডের প্রধান নির্বাহী নিজামউদ্দিন আহমেদ জানিয়েছেন, সাকিবের বিপক্ষে আইনি প্রক্রিয়ায় যাওয়ার প্রয়োজন মনে করছে না বিসিবি। তবে তাঁকে এ ব্যাপারে জবাবদিহি করতেই হচ্ছে।

খেলোয়াড়দের সঙ্গে বিসিবির যে চুক্তি আছে সে অনুযায়ী কোনো টেলিকম কোম্পানির সঙ্গে খেলোয়াড়েরা ব্যক্তিগত চুক্তি করতে পারবে না। এর আগে একটি বেসরকারি মোবাইল ফোন কোম্পানি জাতীয় ক্রিকেট দলের পৃষ্ঠপোষক হয়েছিল। এ নিয়মটি সে সময়ই করা। ওই সময় সাকিব অন্য একটি মোবাইল কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ ছিলেন। মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল ও তাসকিন আহমেদ চুক্তিবদ্ধ ছিলেন তৃতীয় আরেকটি মোবাইল ফোন কোম্পানির সঙ্গে। পুরো বিষয়টি সে সময় মোটেও ভালোভাবে নেয়নি পৃষ্ঠপোষক মোবাইল কোম্পানিটি। তাদের ব্যবসায়িক স্বার্থ ক্ষতিগ্রস্ত হচ্ছে, এমন অভিযোগও তারা করেছিল বিসিবির কাছে। বিসিবি ও পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের চাপের মুখেই ক্রিকেটাররা তাদের নিজেদের চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছিলেন একটা সময়। এর কিছুদিন পর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানও বিসিবির সঙ্গে চুক্তি বাতিল করে। ওই সময় বিসিবি টেলিকম কোম্পানি-সংক্রান্ত এ আইনটি করে।

কেবল টেলিকম কোম্পানিই নয়, যেকোনো করপোরেট প্রতিষ্ঠান বা ব্র্যান্ডের সঙ্গে ব্যক্তিগত চুক্তি করার আগে বিসিবির অনুমোদন প্রয়োজন খেলোয়াড়দের। সাকিব নতুন করে একটি টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে দুটি নিয়মই ভঙ্গ করেছেন। প্রশ্ন উঠেছে, এই পরিস্থিতিতে বিসিবি সাকিবের বিরুদ্ধে কী ব্যবস্থা নেবে।

বিসিবি প্রধান শনিবার এ ব্যাপারে নিজের ক্ষোভ জানিয়েছিলেন, ‘আইন অনুযায়ী সাকিব এটা করতে পারে না। এটা সেও জানে, ওই টেলিকম প্রতিষ্ঠানও জানে। ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের চুক্তি আছে। সে চুক্তির শর্তানুযায়ীও এমন চুক্তি হতে পারে না। আমরা তাঁকে চিঠি দিচ্ছি। আত্মপক্ষ সমর্থনের সুযোগ এটি। কে সে এটা করল, তাঁকে বলতে হবে।’

তবে আজ বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন সবাইকে আশ্বস্তই করেছেন। সাকিবের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হবে না বলেই জানিয়েছেন তিনি, ‘এটি পুরোপুরি বোর্ডের অভ্যন্তরীণ বিষয়। যেহেতু অভ্যন্তরীণ বিষয় তাই সাকিবের বিরুদ্ধে আইনি প্রক্রিয়ায় যাওয়ার প্রয়োজন আছে বলে আমরা মনে করি না।’ তবে প্রধান নির্বাহী জানিয়েছেন, সাকিবকে জবাব দিতে হবে কেন তিনি এমনটা করলেন।

#এমএস

Related Articles

Leave a Reply

Close
Close