দেশজুড়েপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

গাছ কেটে পরিবেশের ক্ষতি করলে শাস্তি!

ঢাকা অর্থনীতি ডেস্ক: যারা গাছ কেটে পরিবেশের ক্ষতি করছে তাদের কঠোর শাস্তির আওতায় আনতে হবে বলে মন্তব্য করেন খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার।

শনিবার (১৮ জানুয়ারি) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগ ও বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি কর্তৃক আয়োজিত বার্ষিক উদ্ভিদবিজ্ঞান সম্মেলনে তিনি একথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, একটা গাছ কাটা এবং একজন মানুষকে খুন করা একই কথা। একজন মানুষকে খুন করলে ৩০২ ধারায় মামলা হলে, একটা গাছ কাটলেও ৩০২ ধারায় মামলা হওয়া উচিৎ।

খাদ্যমন্ত্রী বাবু সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘একসময় বাংলাদেশে সাত কোটি মানুষ ছিল। তারপরেও সে সময় অনেকে ভাত না পেয়ে ভাতের মাড় খেয়ে দিন পার করেছে। তখন বিদেশ থেকে আমাদের চাউল আমদানি করতে হয়েছে। কিন্তু এখন আমরা বিদেশ থেকে চাউল আমদানি না করেও ১৭ কোটি মানুষের পূর্ন খাদ্যের সহায়তা দিতে পারছি। মানুষ বৃদ্ধির সাথে সাথে জমি কমেছে তারপরেও দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পন্ন। এখন সরকার মানুষের কাছে ভেজাল মুক্ত পুষ্টিমান ও নিরাপদ খাবার সরবরাহের জন্য কাজ করছে।’

খাদ্য মন্ত্রণালয় এখন দুর্নীতি মুক্ত জানিয়ে তিনি বলেন, এই মন্ত্রণালয়ে বিগত এক বছরে কোন কর্মকর্তা ও কর্মচারী দুর্নীতি করতে পারেনি। সরকার অ্যাপ এর মাধ্যমে মাঠ পর্যায়ের কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ শুরু করেছে বলেও জানান তিনি।

এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, ‘প্রকৃতির গুরুত্বপূর্ণ অবদান হলো উদ্ভিদ। গত ছয় বছরে আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বআবধানে পাঁচ হাজারের মতো গাছ লাগিয়েছি। কিন্তু শুধু গাছ লাগালেই হবে না সেটাকে বাঁচিয়ে রাখার জন্য তার যত্ন নেওয়া প্রয়োজন। এছাড়া আমাদের পরিকল্পিত ভাবে গাছ লাগানো উচিৎ যাতে ভবিষ্যতে সেই গাছগুলো কেটে না ফেলতে হয়। এ বিষয়ে আমাদের অধিক সচেতন হতে হবে।’

উদ্ভিদ বিজ্ঞানে অভিনব উদ্ভাবন এবং সাম্প্রতিক উন্নয়ন প্রতিপাদ্যকে ধারন করে প্রায় ১০০ জন উদ্ভিদবিজ্ঞানীর অংশ গ্রহনে এই সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক জেড এন তাহমিদা বেগম, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আমির হোসেন, উপ-উপাচার্য অধ্যপক নুরুল আলম, বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটির (বিবিএস) সভাপতি অধ্যাপক এম আবদুল গফুর, উদ্ভিদবিজ্ঞান সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ফিরোজা হোসেন ও সদস্য সচিব অধ্যাপক এম মাহফুজুর রহমান এবং উদ্ভিদবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক নুহু আলম প্রমূখ।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close