দেশজুড়েপ্রধান শিরোনাম

গান শেখানোর সময় ছাত্রীকে ধর্ষণ! রাবি কর্মকর্তার বিরুদ্ধে মামলা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের সঙ্গীত উপপরিচালক রকিবুল হাসান রবিনের বিরুদ্ধে ছাত্রীকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা হয়েছে। ঘটনার দশ বছর পর ভুক্তভোগীর বাবা বাদী হয়ে আজ বুধবার সকালে নগরীর মতিহার থানায় নারী ও শিশু নির্যাতন আইনে মামলাটি দায়ের করেন।

এর আগে গত ২৩ আগস্ট ভুক্তভোগী ওই ছাত্রীর বাবা-মা বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ধর্ষণের লিখিত অভিযোগ করেন। তখন বিষয়টি জানাজানি হয়। অভিযোগ ওঠায় গত ৩১ আগস্ট রকিবুলকে জাতীয় রবীন্দ্রসংগীত সম্মিলন পরিষদের সদস্য পদ থেকে সাময়িক অব্যাহতি দেওয়া হয়।

মামলার বিষয়টি নিশ্চিত করে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এ এস এম সিদ্দিকুর রহমান বলেন, ভুক্তভোগীর বাবা বাদী হয়ে মামলা করেছেন। এ বিষয়ে আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে।

মামলার এজাহারে বলা হয়, ২০১০ সালে রকিবুল হাসান বাড়িতে এসে ১২ বছর বয়সী ওই ছাত্রীকে গান শেখাতেন। এভাবে রকিবুল ওই ছাত্রীর পরিবারের কাছে আস্থাভাজন ও বিশ্বস্ত হয়ে ওঠেন। এরই সুযোগ নিয়ে ছাত্রীকে একাধিকবার ধর্ষণ করেন তিনি। সে সময় ভুক্তভোগী লজ্জায় বিষয়টি কাউকে জানাতে সাহস পাননি। বর্তমানে ওই ছাত্রী ভারতে একটি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। সম্প্রতি দেশে ফিরে তিনি জানতে পারেন রকিবুল আরো অনেক মেয়েকেই যৌন নির্যাতন করেছেন। আর যেন কোনো মেয়ের ক্ষতি করতে না পারে সেজন্য বিষয়টি সামনে আনা হয়েছে।

দেরিতে আইনি সহায়তা চাওয়ার বিষয়ে ভুক্তভোগী ছাত্রীর বাবা বলেন, সামাজিক সমর্থন না পাওয়ার আশঙ্কায় ঘটনাটি প্রকাশ করতে পারেননি।

এদিকে, রকিবুল হাসানের বিরুদ্ধে ওঠা অভিযোগের বিষয়টি খতিয়ে দেখছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের যৌন নির্যাতন প্রতিরোধ সেলের আহবায়ক প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. রেজিনা লাজ বলেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তর থেকে আমাদের কাছে অভিযোগটি আসার পর গত বুধবার আমরা প্রথম একটি সভা করেছি। ঘটনাটি অনেক আগের। আমরা দ্রুততম সময়ের মধ্যে তদন্ত শেষ করার চেষ্টা করছি।

/এন এইচ

Related Articles

Leave a Reply

Close
Close