আশুলিয়াপ্রধান শিরোনামস্থানীয় সংবাদ

গিনেস বুকের স্বীকৃতি পেল সাভারের ছোট গরু রানী

নিজস্ব প্রতিবেদক: মারা গেলেও বাংলাদেশের রানী খ্যাত গরুটিকে পৃথীবির সবচেয়ে ছোট গরু হিসেবে গিনেসবুক অফ ওয়াল্ড রেকর্ডের স্বীকৃতি পেয়েছে। সোমবার রাতে বিষয়টি নিশ্চিত করে গিনেস বুক ওয়াল্ড আশুলিয়ার শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিডেটকে মেইল করে।

ইতিমধ্যে গিনেস বুক অফ ওয়াল্ড রেকর্ডের পৃথীবির সবচেয়ে ছোট গরুর স্বীকৃতি দিয়ে ওয়েবসাইটে রানীর বিষয়টি প্রকাশ করেন।

এ বিষয়ে আশুলিয়ার শিকড় এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কাজী মো. আবু সুফিয়ান জানান, ছোট গরু রানী মারা যাওয়ার পর পোস্টমর্টেম রিপোর্টসহ বিভিন্ন ভিডিও পাঠানো হয়েছে। পরে তারা বিভিন্ন বিষয় পর্যালোচনা করে তারা গিনেস রেকর্ড দেয়া হয়। গতকাল সোমবার রাতে গিনেস অব ওয়াল্ড রেকর্ড অফিসিয়াল ভাবে মেইল করে তারা নিশ্চিত করেন।

তিনি আরও বলেন, এই রেকর্ড বিশ্ব দরবারে বাংলাদেশকে নতুন ভাবে পরিচিত করেছে। পাশাপাশি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে নতুন মাইলফলক হয়ে থাকবে।

প্রায় ১ বছর আগে গরুটি নওগাঁ জেলা থেকে গরুটি সংগ্রহ করেছিলেন ফার্ম কতৃপক্ষ। গিনেজ বুকে নাম লেখানোর জন্য গত ২ জুলাই গিনেস বুক অফ ওয়ার্ল্ড কর্তৃপক্ষের কাছে আবেদন করেন ফার্ম কতৃপক্ষ। এর পরই গণমাধ্যম ব্যাপকভাবে প্রচার করলে বিশ্ব দরবারে রানী পরিচয় লাভ করে।

বামন গরুটির ওজন ছিল ২৬ কেজি আর উচ্চতা ২০ ইঞ্চি ও প্রস্থ ছিলো ২৭ ইঞ্চি। গরুটির বয়স হয়েছিল ২ বছর।

তবে গত ১৯ আগস্ট পেটে গ্যাস জমে ছোট গরু রানী মারা যায়। পরে পোস্টমর্টেম রিপোর্ট পর্যালোচনা শেষে গিনেস কর্তৃপক্ষ এই রেকর্ড স্বীকৃদি দেয়।

Related Articles

Leave a Reply

Close
Close