তথ্যপ্রযুক্তিদেশজুড়ে

গোপনীয়তা রক্ষায় নতুন ঘোষণা ফেসবুকের

ঢাকা অর্থনীতি ডেস্ক: বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম হচ্ছে ফেসবুক। আর তাই ব্যবহারকারীদের গোপনীয়তা নিয়ে আরও বেশি সতর্কতা অবলম্বন করবে ফেসবুক।

এতে প্রেরক ও প্রাপকের মধ্যেই সীমাবদ্ধ থাকবে সব তথ্য। অর্থাৎ অন্য সবারই নাগালের বাইরে থাকবে ব্যবহারকারীদের তথ্য। পাশাপাশি ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রেও আপডেট এনেছে ফেসবুক।

শুক্রবার (১৩ আগস্ট) নিজেদের ব্লগে এই ঘোষণার কথা জানিয়েছে ফেসবুক। সেখানে জানানো হয়েছে, ২০১৬ সাল থেকেই ফেসবুকে টেক্সট মেসেজের ক্ষেত্রে ‘অ্যান্ড টু অ্যান্ড এনক্রিপশন’ চালু রয়েছে। কিন্তু বিগত কয়েক বছরে অডিও ও ভিডিও কলের পরিমাণও দ্রুতহারে বেড়েছে। বর্তমানে দৈনিক ১৫ কোটি ভিডিও কল হয়। সেদিকে লক্ষ রেখেই তাই এবার অডিও ও ভিডিও কলের ক্ষেত্রেও এই পরিবর্তন করা হলো।

ইনস্টাগ্রামেও এই ধরনের পদক্ষেপ নেওয়ার ব্যাপারে চিন্তাভাবনা করা হচ্ছে বলে জানিয়েছে ফেসবুক। তবে আপাতত কয়েকটি দেশে পরীক্ষামূলকভাবে তা প্রয়োগ কর দেখা হবে। এ ছাড়া গ্রুপ চ্যাট, গ্রুপ ভয়েস ও ভিডিও কলের ক্ষেত্রেও এই ব্যবস্থা চালু করা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে ফেসবুক।

এদিকে ‘ডিসঅ্যাপিয়ারিং মেসেজ’ ফিচারের ক্ষেত্রে নতুন আপডেট এনেছে ফেসবুক। এবার এই ফিচারে যুক্ত হলো ‘টাইমার কন্ট্রোল’। অর্থাৎ ইউজাররাই ঠিক করে নিতে পারবেন মেসেজ মুছে দেওয়ার সময়সীমা। ৫ সেকেন্ড থেকে সর্বোচ্চ ২৪ ঘণ্টার মধ্যে তারা নির্ধারিত সময় বেছে নিতে পারবেন। সেই সময়ের পর আপনা থেকেই মুছে যাবে মেসেজ।

/আর এইচ এস

Related Articles

Leave a Reply

Close
Close