ভ্রমন

ঘুরে আসুন জোড়া ঝরনার জলে!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঝরনার নাম ত্লাবং ঝরনা। যাকে বিভিন্ন নামেও ডাকা হয়। দ্বৈত ঝরনা, ডাবল ফলস, জোড়া ঝরনা নামেও পরিচিত এটি। এ ঝরনার প্রাকৃতিক সৌন্দর্য সত্যিই অনন্য। তাই দলবেঁধে সিক্ত হয়ে আসতে পারেন জোড়া ঝরনার জলে।

অবস্থান
পার্বত্য জেলা বান্দরবানের গভীর অরণ্যে ত্লাবং ঝরনা বা জোড়া ঝরনার অবস্থান। এটিই এখন পর্যন্ত বাংলাদেশের একমাত্র জোড়া ঝরনা।

বৈশিষ্ট্য
ঝরনার চারপাশটা নিঝুম-নিস্তব্ধ। ঝরনার পানি বাষ্প হয়ে উড়ে যায় আকাশে। প্রায় ৬০ ফুট ব্যস নিয়ে আনুমানিক ৭০ ফুট উপর থেকে প্রবল বেগে পানি নিচে পড়ে। দীর্ঘ সময় ঝরনার পানির সৃষ্ট জলাশয়ে সাঁতার আর জলকেলিতে সময় কাটানো যায়।

কীভাবে যাবেন
সায়েদাবাদ থেকে বিভিন্ন বাস যায় বান্দরবান। বান্দরবান শহর থেকে রুমা বাজার পর্যন্ত লোকাল বাস অথবা চাঁদের গাড়ি। সেখান থেকে গাইড নিয়ে পাসিংপাড়ায় গিয়ে ঘুমাবেন। সকালবেলা নিচের দিকে নেমে যাবেন। সুংসানপাড়া হয়ে একেবারে নিচের দিকে জঙ্গল পেরিয়ে পাবেন এই ঝরনা।

কোথায় থাকবেন
রুমা বাজারে বেশ কিছু আবাসিক হোটেল আছে। ভাড়া ১হাজার থেকে ২ হাজার ২০০টাকা। বগা লেকে আদিবাসীদের তৈরি ঢালা বিছানার ঘরে জনপ্রতি ২০০-৩০০ টাকায় আর দার্জিলিংপাড়া, কেওক্রাডং পাহাড়ের লালা বমের কটেজে ও পাসিংপাড়া এবং সুনসানপাড়ার বাড়িঘরে জনপ্রতি ৩০০-৪০০ টাকায় থাকতে পারবেন।

মনে রাখবেন
পাহাড়ি ঝরনায় ঘোরাঘুরি করতে গেলে পলিথিন বা অপচনশীল কিছু ফেলে আসবেন না। ভালো হয় যদি এগুলো সঙ্গে করে একেবারেই না নিয়ে যান।

Related Articles

Leave a Reply

Close
Close