বিশ্বজুড়ে

ঘূর্ণিঝড় গুলাবের তাণ্ডব শুরু ভারতে

ঢাকা অর্থনীতি ডেস্ক: ঘূর্ণিঝড় গুলাবের প্রভাব পড়তে শুরু করেছে ভারতের অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলে। রোববার (২৬ সেপ্টেম্বর) উপকূলগুলোতে সন্ধ্যা ৬টা থেকে ঝড়ো হাওয়া, বৃষ্টির দাপটে গুলাবি তাণ্ডব প্রক্রিয়া শুরু হয়।

রাতের মধ্যেই দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্র উপকূলে এ ঝড় আছড়ে পড়বে। মাটি ছোঁয়ার পর ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ৭৫ থেকে ৮৫ কিলোমিটার। তবে কখনো কখনো তা সর্বোচ্চ ৯৫ কিলোমিটার বেগেও আঘাত হানতে পারে।

ঘূর্ণিঝড় গুলাবের কারণে অন্ধ্র প্রদেশ ও ওড়িশা উপকূলে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। এরই মধ্যে কলিঙ্গপত্তনমে বাতাসের গতি বাড়তে শুরু করেছে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্র।

বিপজ্জনক আবহাওয়ার কারণে সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে স্থানীয় জেলেদের। রোববারের পাশাপাশি সোমবারও থাকছে এ নিষেধাজ্ঞা।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ কারণে অন্ধ্র প্রদেশের উত্তর ও ওড়িশার দক্ষিণ উপকূলে দুর্যোগ দেখা দিয়েছে। ঘণ্টা তিনেকের মধ্যেই কলিঙ্গপত্তনম ও গোপালপুরের ওপর দিয়ে বয়ে যাবে এ ঝড়। ঝড়ের কেন্দ্র থাকতে পারে কলিঙ্গপত্তনমের ২৫ কিলোমিটারের মধ্যে।

ঝূর্ণিঝড় গুলাবের প্রভাবে সারা রাত ও সোমবার সারাদিন বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন স্থানীয় আবহাওয়াবিদরা।

Related Articles

Leave a Reply

Close
Close