খেলাধুলা

ঘূর্ণিঝড়ের কারণে ম্যাচ বাতিলের শঙ্কা কমে আসছে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঘূর্ণিঝড় ‘মাহার’ তান্ডবে ৭ নভেম্বর বৃহস্পতিবার রিয়াদ বাহিনী আর রোহিত শর্মার ভারতীয় বাহিনীর ম্যাচ পন্ড হলে তিন ম্যাচের সিরিজে বাংলাদেশের আর হারার কোনই সম্ভাবনা থাকবে না। তিন ম্যাচের বদলে তখন সিরিজ আকার নেবে দুই ম্যাচে।

যেহেতু দিল্লিতে প্রথম ম্যাচ ৭ উইকেটে জিতে টাইগাররা আছে ১-০ তে এগিয়ে। তাই বৃহস্পতিবারের ম্যাচ না হলে বাংলাদেশের সামনে হিসেবটা আরও সহজ আর পরিষ্কার হয়ে যাবে। তখন হয় সিরিজ বিজয়, না হয় ১-১ সমতা।

অর্থাৎ রাজকোটে খেলা না হলে নাগপুরে ভারত জিতলেও সিরিজ ১-১ ড্র থাকবে। আর টাইগাররা জিতে গেলে তো কথাই নেই। তখন ২-০ তে ভারতকে হারিয়ে ভারতের মাটিতে তাদেরই বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ বিজয়ের ঐতিহাসিক সাফল্য দেবে ধরা।

কাজেই শুনতে যতই খারাপ লাগুক, ভক্ত ও সমর্থকদের কেউ কেউ বৃহস্পতিবারের ম্যাচ ঝড় বৃষ্টিতে ধুয়ে মুছে যাক- এমনটা চাইছেন। ভক্তরা চাইলেই তো আর কাজ হবে না। বাস্তব অবস্থাটা জানতে হবে ভাল করে।

কেউ কেউ অর্ধেক জেনে বা কম জেনে সামাজিক যোগাযোগ মাধ্যমে ঝড় তুলে ফেলেছেন ‘রাজকোটে শুরু হয়ে গেছে’ প্রবল ঝড় মাহার তান্ডব; কিন্তু আসলে তেমন কিছুই হচ্ছে না।

বর্তমানে রাজকোটে অবস্থানরত বাংলাদেশ ক্রিকেট দলের প্রধান নির্বাচক মিনহাজুল অবেদিন নান্নু জাগো নিউজের সাথে বুধবার রাতে মুঠোফোনে জানিয়েছেন, দেশে যতটা রটেছে, রাজকোটের আকাশের অবস্থা ততটা খারাপ নয়। আজ সন্ধ্যার পরে ঝড়ো বাতাস বয়ে গেছে। বৃষ্টিও হয়েছে এক পশলা। তবে পৌনে এক ঘণ্টারও কম সময়ে বাতাসের গতি কমে গেছে। বৃষ্টির প্রকোপও কমেছে অনেকটাই।

রাজকোট থেকে বাংলাদেশের একাধিক সাংবাদিক জানিয়েছেন, স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ছযটা থেকে পৌনে সাতটা পর্যন্ত ঝড়ো বাতাসের সাথে বৃষ্টি হয়েছে। তবে ৩০ থেকে ৩৫ মিনিট পর তা প্রায় থেমে গেছে। তবে বাংলাদেশ সময় রাত ৯ টার দিকেও রাজকোটের আকাশে ছিল মেঘের আনাগোনা।

এদিকে শেষ খবর হলো, ঝড় ‘মাহার’ আক্রমণের লক্ষ্যস্থল বদলে গেছে। ভারতের আবহাওয়া অফিস জানাচ্ছে ‘মাহা’ আহমেদাবাদ-রাজকোট থেকে সরে গিয়ে এখন কর্নাটক, তামিলনাড়ু আর কেরালার দিকে সরে গেছে।

তাই আজ রাতে কিংবা আগামীকাল দিনে রাজকোটে ঝড় বয়ে যাবার সম্ভাবনাও নাকি অনেকটা কমে গেছে। জাগো নিউজের সাথে বুধবার বাংলাদেশ সময় রাত ৯ টার দিকে মুঠোফোন আলাপে কালের কন্ঠের সিনিয়র রিপোর্টার সামিউর রহমান মাহিদ জানিয়েছেন, কক্সবাজারে নিম্নচাপ বা ঝড়ের পূর্বাভাষ থাকলে কিংবা ঝড় হতে থাকলে তার প্রভাবে রাজধানী ঢাকা ও তার আশপাশে যেমন ঝির ঝিরে বৃষ্টি হয়, তেমন বৃষ্টিই হচ্ছে রাজকোটে। কাজেই ম্যাচ বাতিলের সম্ভাবনা কম।’

মাহিদ আরও জানান, পুরো মাঠ কভারে ঢাকা আছে এবং স্থানীয় কিওরেটরদের সাথে কথা বলে জানা গেছে রাজকোট সৌরাষ্ট্র ক্রিকেট স্টেডিয়ামের পানি নিষ্কাশন ব্যবস্থা বেশ আধুনিক ও ভাল। কয়েকটি ‘সুপার সপারও’ আছে। কাজেই আজ বুধবার রাত ও কাল বৃহস্পতিবার দিনের বড় একটা সময় ধরে খুব প্রবল বর্ষণ না হলে খেলা বাতিলের সম্ভাবনা খুব কম।

শেরে বাংলার মত ভারি বর্ষণের পরও ঘণ্টা খানেক বা দেড় ঘণ্টার মধ্যে মাঠ খেলা উপযোগি করে তোলা সম্ভব- স্থানীয় মাঠ কর্মীদের কাছ থেকে মিলেছে এমন আশ্বাস। তার মানে কাল খেলা শুরুর নির্ধারিত সময়ের পরও যদি বৃষ্টি চলতে থাকে, তাহলে ভিন্ন কথা। না হয়, সন্ধ্যা নাগাদ বৃষ্টি থেমে গেলে খেলা মাঠে গড়াবেই।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close