জীবন-যাপন

চর্বি কমিয়ে সুন্দর বাহুর অধিকারী হতে চাইলে

ঢাকা অর্থনীতি ডেস্কঃ শরীরের প্রতিটি অঙ্গের সৌন্দর্য আলাদা। মেদহীন সুন্দর মুখ যেমন চাওয়া অনেকের, তেমনি মেদহীন সুন্দর হাতও চাই তাঁদের। গড়নে গরমিল থাকলে, নির্দিষ্ট ব্যায়াম আর খাদ্যাভাসে পরিবর্তন এনে এটি ঠিক করা যায়। এ বিষয়ে বারডেম জেনারেল হাসপাতালের জ্যেষ্ঠ পুষ্টিবিদ শামছুন্নাহার নাহিদ বলেন, এটি একটি অতিপরিচিত সমস্যা। গঠনগত কারণেই নারীর কাঁধ, হাত, পেট ও পায়ে চর্বি জমার প্রবণতা বেশি। এখন সচেতন নারী তাঁর হাত মোটা হয়ে যাওয়ায় বিব্রতবোধ করে পুষ্টিবিদের শরণাপন্ন হচ্ছেন এবং নিয়মিত জিমেও যাচ্ছেন। এই অভ্যাসটি গড়তে হবে। নিয়মিত ব্যায়াম ও খাবারদাবারে নিষেধাজ্ঞা মেনে চললে এই সমস্যা সহজেই এড়ানো সম্ভব।’

সাধারণত কারও কাঁধ থেকে কনুই পর্যন্ত অংশ মোটা থাকে, আবার কারও কাঁধ থেকে কবজি পর্যন্ত মোটা। প্রতিদিনের ডায়েটে পরিবর্তন এনে করতে হবে হাতের গঠন সুন্দর করার ব্যায়ামগুলো। প্রথমেই জেনে নেওয়া যাক খাবারদাবারে নিষেধাজ্ঞাগুলোর কথা।

  • এখন যতটা শর্করা খাচ্ছেন অর্থাৎ ভাত কিংবা রুটি, ঠিক তার অর্ধেকে নামিয়ে আনুন।
  • যাদের ফাস্টফুডে আসক্তি আছে, তাঁরা এগুলো এবং মেয়নিজ মার্জারিনে সমৃদ্ধ খাবার এড়িয়ে চলুন।
  • কড়া ভাজা খাবার অর্থাৎ মাছ কিংবা মাংস ভাজা, পাকোড়ার মতো খাবারগুলো দূরে ঠেলে রাখুন।
  • ঘি, ডালডার তৈরি খাবার অর্থাৎ পোলাও-বিরিয়ানির মতো খাবারগুলোকে একদমই না।
  • এবার যেগুলো বেশি করে খাবেন সেগুলো হলো পানি, প্রচুর শাকসবজি ও ফল। ফলের বেলায় টক ফলকেই প্রাধান্য দিন।
  • স্বাদে ভিন্নতা আনতে খেতে পারেন টক দই দিয়ে বানানো লাচ্ছি। খেতে পারেন সবজির স্যুপ।

এ তো গেল গড়পড়তা সবার জন্য কথা। তবে ডায়েট চার্টটি ব্যক্তির ওজন, উচ্চতা, বয়স এর ওপর অনেকটা নির্ভর। তাই পুষ্টিবিদদের সঙ্গে দেখা করে প্রয়োজনীয় চার্টটি করে নিতে পারেন।

মোটা হাত স্বাভাবিক করার কৌশল জানতে চাইলে ঢাকার কলাবাগানের বাংলাদেশ জিমের প্রশিক্ষক এম এম রাকিবুজ্জামান জানান, শরীরের সামগ্রিক ওজন কমালে, হাতের চর্বি ঝরে হাতের গঠনও সুন্দর হয়ে ওঠে। তবে যাঁদের চর্বি হাতে তুলনামূলক বেশি, তাঁরা করতে পারেন ডাম্বেল কার্ল ও বারবেল কার্লের মতো ব্যায়ামগুলো। ডাম্বেল কার্লের ক্ষেত্রে দাঁড়িয়ে অল্প ওজনের দুটি ডাম্বেল দুই হাতে সামনে নিয়ে নাক বরাবর ওপরে-নিচে ওঠাতে ও নামাতে হবে। এটি ২০ বার করে তিন সেটে করুন।

বারবেল কার্লের ক্ষেত্রে দুই হাতে ডাম্বেল ধরে আস্তে আস্তে বুক বরাবর বারবেলটি উঠিয়ে আবার নামিয়ে নিন। এটি করতে হবে ১৫ বার করে তিন সেটে। এই ব্যায়ামগুলোতে অভ্যস্ত হলে হাতের চর্বি দ্রুতই ঝরে যাবে।’ ব্যায়াম করা কষ্টসাধ্য মনে হলে এই গরমে সাঁতারে অভ্যস্ত হোন। সামগ্রিক ওজন যেমন কমাবে, মেদ ঝরিয়ে হাত দুটোকেও আকর্ষণীয় গড়ন দেবে।
/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close