দেশজুড়ে

চলন্ত ট্রেনে জন্ম নিল শিশু

ঢাকা অর্থনীতি ডেস্ক: কুষ্টিয়া থেকে রাজশাহীতে যাওয়ার সময় চলন্ত ট্রেনে এক কন্যা শিশু জন্ম দিয়েছেন এক মা। এসময় ট্রেন যাত্রী নার্সিং ইনস্টিটিউটে পড়া দুজন শিক্ষার্থী প্রসবের কাজটি সম্পন্ন করেন। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) রাতে খুলনা থেকে ছেড়ে আসা সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে এ কন্যা সন্তান জন্ম দেন সাবিনা ইয়াসমিন নামে ওই গৃহবধু। রাজশাহীর একটি ক্লিনিকে গাইনী চিকিৎসক ডা. হাসিনা আখতারের মাধ্যমে সন্তান প্রসবের জন্যই তিনি ট্রেনে করে রাজশাহীতে যাচ্ছিলেন।

আজ শুক্রবার (১৭ সেপ্টেম্বর) বিষয়টি নিশ্চিত করে রাজশাহী রেলওয়ে স্টেশনের ব্যবস্থাপক আবদুল করিম জানান, খুলনা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসা সাগরদাঁড়ি এক্সপ্রেস ট্রেনে সন্ধ্যা ৭টার দিকে কুষ্টিয়ার ভেড়ামারা স্টেশন থেকে ওঠেন ওই গর্ভবতী নারী। তার সাথে ছিলেন ছোট বোন ও দেবরের স্ত্রী। তিনি সন্তান জন্মদানের জন্যই রাজশাহীতে যাচ্ছিলেন। পথে রাজশাহীর আড়ানী এলাকায় ওই নারীর প্রসবব্যথা ওঠে। পরে ট্রেন কর্তৃপক্ষ মাইকে ঘোষণা দিয়ে একজন চিকিৎসকের খোঁজ করেন। এ সময় ওই ট্রেনে নার্সিং ইনস্টিটিউটে পড়া দুজন শিক্ষার্থী ছিলেন। মাইকে ট্রেন কর্তৃপক্ষের ডাকে সাড়া দিয়ে তারা এসে বাচ্চা প্রসবের কাজটি সম্পন্ন করেন।

আব্দুল করিম আরো জানান, রাত সাড়ে ১০টার দিকে ওই গর্ভবতী নারী ট্রেনের মধ্যেই সন্তান প্রসব করেন। রাত ১১টার দিকে ট্রেনটি রাজশাহী স্টেশনে পৌঁছায়। খবর পেয়ে আগেই রেলওয়ে হাসপাতালের একটি অ্যাম্বুলেন্স ঠিক করে রাখা হয়। পরে ওই অ্যাম্বুলেন্সে করে নবজাতক ও মাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত সেবার জন্য পাঠানো হয়।

এটি তার দ্বিতীয় কন্যা সন্তান। প্রথম কন্যাকে সিজারিয়ান অপারেশন করে জন্ম দেয়া হয়।

Related Articles

Leave a Reply

Close
Close