রেসিপি

চায়ের কাপে সহজেই কেক তৈরি

ঢাকা অর্থনীতি ডেস্কঃ কেক। হালকা নাস্তার জন্য দারুণ একটি খাবার। অনেকেই সুস্বাস্থ্যের বিবেচনায় দোকান থেকে কেনা কেকের ওপর ভরসা করতে পারেন না। আবার বাড়িতে তৈরি করাটাকেও বেশ ঝামেলা মনে করেন। তবে সহজ পদ্ধতিটা জানা থাকলে এটা মোটেও অতটা ঝামেলার মনে হবে না। বিশ থেকে পঁচিশ মিনিটের মধ্যেই আপনি তৈরি করে ফেলতে পারবেন কাপ কেক।

ডিম ২টি, চিনি ১/৪ এক,  তেল ১/৪, ময়দা ১/২ কাপ, বেকিং পাউডার ১/২ চামচ, অরেঞ্জ ফ্লেভার ১ চামচ (পছন্দমতো যেকোনো ফ্লেভার ব্যবহার করতে পারেন)।

পদ্ধতি:
ডিম, চিনি এবং তেল একটা পাত্রে ভালোকরে ফেটে নিতে হবে; যতক্ষণ পর্যন্ত চিনিগুলো গলে না যায়। এরপর ময়দা এবং বেকিং পাওডার মিশ্রণের ভেতরে দিয়ে আবারো ভালো করে মিশিয়ে নিতে হবে। এটাকে অবশ্যই সময় নিয়ে ভালো করে মেশাতে হবে। এরপর মিশ্রণের মধ্যে অরেঞ্জ ফ্লেভার দিয়ে দিতে হবে। কেউ চাইলে নিজের পছন্দমতো ফ্লেভার দিতে পারেন।

এরপর চায়ের কাপের ভেতরে আলতো করে তেল লাগিয়ে নিতে হবে যাতে কেকটি তৈরি হয়ে গেলে তা কাপের গায়ে লেগে না যায় এবং ভালোভাবে উঠে আসে। এরপর মিশ্রণটা কাপের মধ্যে ঢালতে হবে। কাপের অর্ধেকটা খালি রাখতে হবে; যাতে কেক ফুলে উঠলে পুরোটা ভরে যায়। কেউ চাইলে এর মধ্যে কিছু চেরি কুচি দিতে পারেন। সেক্ষেত্রে কেকটা দেখতে সুন্দর হবে এবং স্বাদও বাড়বে। এরপর কাপগুলো একটি ফ্রাইপেন বা পাত্রে রেখে ঢাকনা দিয়ে ঢেকে ১৫ থেকে ২০ মিনিট হালকা আচে বেক করতে হবে। কাচের ঢাকনা দিয়ে ঢাকলে সুবিধা হবে; কারণ বাইরে থেকেই দেখা যাবে কেকটা কতটুকু বেক হয়েছে এবং সে হিসেবে নামানো যাবো। কেক হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

ছবিঃ কাপ কেক।
/আরএইচ

Related Articles

Leave a Reply

Close
Close