বিশ্বজুড়ে

পাঞ্জাবে বাজি তৈরির কারখানায় বিস্ফোরণে অন্তত ২১ জন নিহত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ পাঞ্জাবের গুরদাসপুরে বাজি তৈরির কারখানায় ভয়াবহ বিস্ফোরণে অন্তত ২১ জনের মৃত্যু হয়েছে। ভিতরে আটকে রয়েছেন বহু মানুষ। পুলিশ সূত্রে এই খবর জানা গিয়েছে।

গুরদাসপুরের বাটালা অঞ্চলের ঘন জনবসতিপূর্ণ এলাকায় অবস্থিত ওই কারখানা। দমকল ঘটনাস্থলে এসে পৌঁছেছে। বিস্ফোরণে কারখানাটি পুরোপুরি ধ্বংস হয়ে গিয়েছে। মর্মান্তিক এই ঘটনা ঘটেছে বুধবার বিকেল ৪টের সময়।

বিস্ফোরণের ধাক্কায় কারখানার পাশাপাশি আশপাশের বাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে একটি গাড়ির ওয়ার্কশপও রয়েছে। ঠিক কী কারণে বিস্ফোরণ হল, তা এখনও জানা যায়নি।

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, বেআইনি ভাবেই এই ঘন জনবসতিপূর্ণ এলাকায় বেশ কয়েক বছর বাজির কারখানা চলছিল। শিখ ধর্মের প্রবর্তক গুরু নানকের ৫৫০তম জন্মতিথি উদযাপন উপলক্ষে বুধবার ‘নগর কীর্তন’ বেরনোর কথা ছিল। তার জন্য বাজি তৈরি করে মজুত করা হচ্ছিল এখানে।

স্থানীয় এক বাসিন্দা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘‘ওই বাজি কারখানা বহু বছর ধরেই এখানে চলছিল। আমরা সাত-আট বার এই নিয়ে অভিযোগ জানিয়েছি স্থানীয় প্রশাসনের কাছে। কিন্তু এর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা হয়নি।”

তিনি বলেন, এর আগে ২০১৭ সালের জানুয়ারি মাসেও এমন বিস্ফোরণ ঘটেছিল এখানে। সেবার একজন নিহত ও তিনজন আহত হন।

রাজ্যের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিংহ জানিয়েছেন, উদ্ধারকার্য শুরু হয়ে গিয়েছে। জেলার কালেক্টর ও সিনিয়র পুলিশ সুপারিটেন্ডেন্ট সেই উদ্ধারকার্য তদারক করছেন। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকার্যে হাত লাগিয়েছে। সিনিয়র পুলিশ আধিকারিক ও জেলা প্রশাসকরা ঘটনাস্থলে রয়েছেন।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close