শিল্প-বানিজ্য

চীনকে ছাড়িয়ে যুক্তরাষ্ট্র ভারতের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার

ঢাকা অর্থনীতি ডেস্ক: চীনকে ছাড়িয়ে যুক্তরাষ্ট্র হলো ভারতের সবচেয়ে বড় বাণিজ্যিক অংশীদার। সবশেষ ২০২১-২২ অর্থবছরে ভারত-যুক্তরাষ্ট্র বাণিজ্যের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৯৪২ কোটি মার্কিন ডলার। আগের ২০২০-২১ অর্থবছরে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৮ হাজার ৫১ কোটি ডলার।

যদিও ভারতে ২০২১-২২ অর্থবছরে চীনের রফতানির পরিমাণ বেড়েছে, তবে তা ছাপিয়ে যেতে পারেনি যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধিকে। ২০২১-২২ অর্থবছরে চীনে ভারতের পণ্য রফতানি বেড়ে ২ হাজার ১২৫ কোটি ডলারে উন্নীত হয়েছে, যা এর আগের ২০২০-২১ অর্থবছরে ছিল ২ হাজার ১১৮ কোটি ডলার।

২০২১-২২ অর্থবছরে যুক্তরাষ্ট্রে ভারতের রফতানির পরিমাণ বেড়ে এক লাফে ৭ হাজার ৬১১ কোটি ডলারে ওঠে, যা এর আগের ২০২০-২১ অর্থবছরে ছিল ৫ হাজার ১৬২ কোটি ডলার। একইভাবে যুক্তরাষ্ট্র থেকে ভারতের পণ্য আমদানি ২০২০-২১ অর্থবছরের ২ হাজার ৯০০ কোটি ডলার থেকে বেড়ে এক লাফে ৪ হাজার ৩৩১ কোটি ডলারে উঠেছে।

২০২১-২২ অর্থবছরে চীন ও ভারতের মধ্যে আমদানি-রফতানির পরিমাণ বৃদ্ধি পেয়ে ১১ হাজার ৫৪২ কোটি ডলারে উঠেছে, যা এর আগের অর্থবছরে ছিল ৮ হাজার ৬৪০ কোটি ডলার।

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য-উপাত্ত অনুযায়ী দেশটি গত অর্থবছরে চীনে ২ হাজার ১২৫ কোটি ডলারের পণ্য রফতানি করেছে। এর আগের অর্থবছরে রফতানি করেছিল ২ হাজার ১১৮ কোটি ডলারের পণ্য। একই সময়ে চীন থেকে ভারতের পণ্য আমদানিও বেশ বেড়েছে। যেমন, গত অর্থবছর তারা চীন থেকে মোট ৯ হাজার ৪১৬ কোটি ডলারের পণ্য আমদানি করেছে। এর আগের অর্থবছর আমদানির পরিমাণ ছিল ৬ হাজার ৫২১ কোটি ডলার।

ভারত এখন দ্বিপক্ষীয় বাণিজ্যে যুক্তরাষ্ট্রের সঙ্গে উদ্বৃত্ত অবস্থানে, আর চীনের সঙ্গে ঘাটতির মুখে আছে। পরিসংখ্যান থেকে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সঙ্গে যেখানে ৩ হাজার ২৮০ কোটি ডলার উদ্বৃত্ত রয়েছে, সেখানে চীনের সঙ্গে ৭ হাজার ২৯১ কোটি ডলার ঘাটতি হয়েছে। এর আগের অর্থবছর যুক্তরাষ্ট্রের সঙ্গে ২ হাজার ২৬২ কোটি ডলার উদ্বৃত্ত ও চীনের সঙ্গে প্রায় সাড়ে ৪ হাজার কোটি ডলারের ঘাটতি ছিল।

/এএস

Related Articles

Leave a Reply

Close
Close