ভ্রমন

চীন থেকে রাশিয়া মাত্র ৮ মিনিটে!

ঢাকা অর্থনীতি ডেস্কঃ রাশিয়া থেকে চীনে বা চীন থেকে রাশিয়া যাওয়া যাবে মাত্র ৩ মিনিটে। এজন্য রাশিয়ার দক্ষিণ–পূর্বাঞ্চলীয় ব্লাগোভেশচেনস্ক ও চীনের উত্তর–পূর্বাঞ্চলীয় হেইহে শহরে নির্মাণ করা হচ্ছে কেবল কার।

কেবল কার নির্মাতা প্রতিষ্ঠান জানিয়েছে, শিগগিরই এটি নির্মাণ করা হবে। কারটি নির্মাণ করা হলে মাত্র ৮ মিনিটেই দুই দেশের মধ্যে যাতায়াত করা যাবে। চীন ও রাশিয়ার মধ্যে নির্মিতব্য এই কেবল কারটি বিশ্বের প্রথম দুই দেশের মধ্যে আন্ত-সীমান্ত কেবল কার।

এই কেব্‌ল কারটি রাশিয়ার দক্ষিণ–পূর্বাঞ্চলীয় ব্লাগোভেশচেনস্ক ও চীনের উত্তর–পূর্বাঞ্চলীয় হেইহে শহরের মধ্যে চলাচল করবে। ভ্রমণের সময় কেব্‌ল কারের যাত্রীরা উপভোগ করতে পারবেন পাহাড় ও নদীর অপরূপ সৌন্দর্য। কেবল কারটি আমুর নদীর ওপর দিয়ে যাত্রীদের পাখির চোখে দেখার স্বাদ দেবে দুটি দেশের সৌন্দর্য। রাশিয়া-চীন সীমান্তের ওই নদীটি শীতের সময় বরফে ঢাকা থাকে। যা এক অপরূপ দৃশ্য সৃষ্টি করে।

চীন ও রাশিয়ার মধ্যে নির্মিতব্য এই কেবল কারটির দৈর্ঘ্য প্রায় সাড়ে তিন কিলোমিটার। এতে ভ্রমণের সময় যাত্রীরা পাহাড় ও নদীর অপরূপ সৌন্দর্য উপভোগ করতে পারবেন। কেবল কারে তিন মিনিট সময় লাগলেও মূলত উঠা-নামাসহ সময় লাগবে ৮ মিনিট। একত্রে ভ্রমণ করতে পারবেন ৬০ জন। প্রতি ১৫ মিনিট পর পর একটি করে কেবল কার টার্মিনাল ছাড়বে।

Related Articles

Leave a Reply

Close
Close