রাজস্বশিল্প-বানিজ্য

জাতীয় আয়কর দিবস আজ, রিটার্নের শেষদিন কাল

ঢাকা অর্থনীতি ডেস্কঃ জাতীয় আয়কর দিবস আজ। জনগণকে কর দিতে উদ্বুদ্ধ করতে প্রতি বছর ৩০শে নভেম্বর আয়কর দিবস হিসেবে পালন করা হয়।

নিয়ম অনুযায়ী, এ দিনই আয়কর দেয়ার শেষ দিন। কিন্তু, এ বছর ২৯ ও ৩০ নভেম্বর সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় আয়কর রিটার্নের সময় একদিন বাড়িয়েছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। অর্থাৎ, পহেলা ডিসেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন জমা দিতে পারবেন করদাতারা।

করদাতাদের সচেতন করতে এবং কর দিতে উৎসাহী করতে গত ১৪ই নভেম্বর থেকে ২১শে নভেম্বর পর্যন্ত ৭ দিনব্যাপী আয়কর মেলা আয়োজন করে এনবিআর।

আয়কর দিবস উপলক্ষে বিভিন্ন জেলায় শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সমৃদ্ধ সোনালি দিন, আনতে হলে আয়কর দিন- এই প্রতিপাদ্যকে সামনে রেখে শনিবার সকালে শোভাযাত্রা বের করে রংপুর কর অঞ্চল। নগরীর কাচারি বাজার হয়ে টাউন হল ঘুরে রংপুর কর কর্যালয়ের সামনে শেষ হয় শোভাযাত্রা। পরে, আলোচনা সভায় সমৃদ্ধ দেশ গড়তে আয়করের গুরুত্বের কথা তুলে ধরেন বক্তারা।

এদিকে, সিলেটেও অনুষ্ঠিত হয়েছে শোভাযাত্রা। নগরীর কেন্দ্রীয় শহীদ মিনারে ফানুস উড়িয়ে শোভাযাত্রা উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো মোস্তাফিজুর রহমান পিপিএ। এসময়, আরও উপস্থিত ছিলেন সিলেট কর অঞ্চলের কমিশনার রনজিত কুমার সাহা সহ কর্মকর্তা ও করদাতাবৃন্দ। কর কর্মকর্তারা জানান, এ বছর সিলেট কর অঞ্চল থেকে ৯৬৪ কোটি টাকা আদায়ের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে কমিশন। পাশাপাশি নতুন ৪০ হাজার করদাতা সৃজনের লক্ষ্যে নানা পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

এছাড়া, ময়মনসিংহেও বের করা হয় র‌্যালি। ময়মনসিংহ ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি অ্যাডভোকেট সাদিক হোসেন, যুগ্ম কর কমিশনার মোহাম্মদ আব্দুল্লাহসহ উপস্থিত ছিলেন অনেকেই।

/আরএম

Related Articles

Leave a Reply

Close
Close