বিশ্বজুড়েরাজস্বশিল্প-বানিজ্য

জাপানের অর্থনীতি তীব্র মন্দায়

ঢাকা অর্থনীতি ডেস্ক: জাপানের মন্ত্রিপরিষদ দপ্তর বলছে, গত এপ্রিল-জুন প্রান্তিকে দেশের অর্থনীতি ঐতিহাসিক মন্দা প্রত্যক্ষ করেছে। করোনাভাইরাস বৈশ্বিক মহামারী দেশের অর্থনীতির গতিকে থমকে দেয়ায় জিডিপি বা মোট দেশজ উৎপাদন ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ সংকুচিত হয়।

বছরের দ্বিতীয় প্রান্তিকে গত বছরের তুলনায় বিশ্বের তৃতীয় বৃহৎ এই অর্থনীতির মোট দেশজ উৎপাদন কমেছে ২৭ দশমিক ৮ শতাংশ। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আসলে করোনার আগেই সংকটে ছিল জাপান। চলতি বছরের শুরুতেই মন্দায় পড়ে অর্থনীতি। সাধারণত, পরপর দুই প্রান্তিকে অর্থনীতি সংকুচিত হলে তা মন্দায় পড়েছে বলে বলা হয়। এরপর করোনার কারণে সংকট আরও তীব্র হয়েছে। এপ্রিল থেকে জুন মাসে জিডিপি কমেছে আশঙ্কার অনেক বেশি, যা ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পতন।

অর্থনৈতিক এক দুর্দশার অন্যতম কারণ হলো ভোক্তা ব্যয় ব্যাপক কমে যাওয়া। দেশটির অর্থনীতির অর্ধেক নির্ভরশীল এই ভোক্তা ব্যয়ের ওপর। বিশ্বব্যাপী বাণিজ্য মহামারির কবলে পড়ায় রপ্তানিও তীব্র হ্রাস পেয়েছে। নতুন পরিসংখ্যান অনুযায়ী টানা তিন প্রান্তিকে সংকোচন হলো অর্থনীতির, যা কিনা ১৯৫৫ সালের পর থেকে সবচেয়ে খারাপ অবস্থান। গত বছর বিক্রয় কর ১০ শতাংশ বাড়ায় সরকার। সেই সঙ্গে ঘূর্ণিঝড় হাগিবিসের কারণে অর্থনীতি ধুঁকছিল।

তবে বিশ্লেষকেরা বলছেন, এমনটা ধারণাই করা হচ্ছিল। করোনার কারণে সৃষ্ট সংকট থেকে কেউই রেহাই পাবে না। লকডাউন না থাকলেও বেশির ভাগ মানুষ বাসায় অবস্থান করছে এবং খরচ কমিয়ে দিয়েছে। মে মাসেই লকডাউন উঠিয়ে নিলেও মানুষের মধ্যে আতঙ্ক রয়েছে যে ভাইরাসের সংক্রমণ আবার বাড়তে পারে, যা অর্থনীতিকে আঘাত করছে।

এছাড়া, বৈশ্বিক অর্থনৈতিক কার্যক্রম থমকে যাওয়ার কারণে গাড়ি রপ্তানি তীব্রভাবে হ্রাস পাওয়ায় মোট রপ্তানির পরিমাণও এসময় কমে যায়।

Related Articles

Leave a Reply

Close
Close