আমদানি-রপ্তানীশিল্প-বানিজ্য

জাপানের রপ্তানি নিষেধাজ্ঞার বিরুদ্ধে পদক্ষেপ নিবে দক্ষিণ কোরিয়া

ঢাকা অর্থনীতি ডেস্ক: দক্ষিণ কোরিয়ায় উচ্চ প্রযুক্তির পণ্য রপ্তানিতে নিষেধাজ্ঞা কঠোর করেছে জাপান। কর্মকর্তারা বলছেন এটি নিরাপত্তার কারণে প্রয়োজনীয়। অপরদিকে সওল বিশ্বাস করে যে, এই পদক্ষেপের পেছনে আরও অন্য কারণ রয়েছে এবং এটি সরাসরি বিপরীত পদক্ষেপ নেয়ারও হুমকি দিয়েছে।

দক্ষিণ কোরিয়ার উপ প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রী হং নাম-কি এই নিষেধাজ্ঞার সমালোচনা করেন। তিনি বলেন, জাপানের এই পদক্ষেপ দৃশ্যত দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন শ্রম নিয়ে চলমান সংকটের অর্থনৈতিক প্রতিশোধ। তিনি আরও বলেন যদি জাপান এই পদক্ষেপ প্রত্যাহার করে না নেয় তবে দক্ষিণ কোরিয়া উপযুক্ত পদক্ষেপ নেবে।

দক্ষিণ কোরিয়ার আদালতগুলো দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন কাজ করতে বাধ্য হওয়া শ্রমিকদের ক্ষতিপূরণ দিতে জাপানি কোম্পানিগুলোকে আদেশ দিয়ে রায় দেয়ার পর দু’দেশের মধ্যে গত বছর থেকে সংঘাত শুরু হয়।

জাপান সরকার এই বলছে যে, তাদের এই পদক্ষেপ বাণিজ্য নীতির প্রতিনিয়ত পর্যালোচনার একটি অংশ। কর্মকর্তারা বলছেন প্রযুক্তির সরবরাহ অস্ত্র তৈরির ক্ষেত্রে ব্যবহৃত হতে পারে বলে এটি অবশ্যই সতর্কতার সাথে নিয়ন্ত্রণ করতে হবে।

বৃহস্পতিবার (৪ জুলাই) থেকে জাপান সেমিকন্ডাক্টর, অর্গানিক এলইডি ডিসপ্লে এবং অন্যান্য উচ্চ প্রযুক্তির পণ্যে ব্যবহৃত কিছু পণ্য রপ্তানিতে নীতি কঠোর করতে শুরু করেছে।

Related Articles

Leave a Reply

Close
Close