প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্য

জাবিতে তরুপল্লবের বৃক্ষরোপণ, বৃক্ষনিধনের মতভেদ নিরসনের পরামর্শ বৃক্ষপ্রেমীদের

নিজস্ব প্রতিবেদক:  সম্প্রতি গাছকাটা নিয়ে  উত্তাল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। পক্ষে-বিপক্ষে অবস্থান নেন ছাত্র ও শিক্ষকরা। তারই মাঝে,  বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গাছ চেনা ও দুর্লভ গাছের চারা রোপণ নিয়ে ব্যতিক্রম কর্মসূচি করেছে বৃক্ষপ্রেমীদের সংগঠন ‘তরুপল্লব’। সংগঠনের সভাপতি, বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন, ক্যাম্পাসের বৃক্ষনিধনের বিষয়ে মতভেদ কমিয়ে আনার পরামর্শ দেন।

পাশাপাশি প্রকৃতিকে বাঁচিয়ে রাখতে ও নতুন গাছের সঙ্গে পরিচিত করতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচী পালিত হয়েছে।

সোমবার(০২ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল এলাকায় তরুপল্লব নামে একটি সংগঠন এই কর্মসূচীর আয়োজন করে। সহযোগিতায় ছিলো বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগ ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, বাংলাদেশ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের বৃক্ষরোপনের মধ্য দিয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়। একে একে তরুপল্লব সংগঠনের সভাপতি ও বিশিষ্ট কথা সাহিত্যিক সেলিনা হোসেন সহ বৃক্ষপ্রেমীরা গাছের চারা রোপন করেন।

উপাচার্য   ড. ফারজানা ইসলাম জানান, অনেক সময় স্থাপনা নির্মানের জন্য গাছ কাটা পড়লেও, আবার ক্ষতিপুরনের জন্য অন্য জায়গায় বৃক্ষ রোপন করছি। আর তরুলপল্লবের মত এমন সংগঠন আমাদের উৎসাহ জোগাচ্ছে।

সমাজিক দ্বায়বদ্ধতা থেকে এমন কর্মসূচীতে নিয়মিতভাবেই অংশগ্রহন করছেন বলে জানান স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের হেড অফ কর্পোরেট অ্যাফেয়ার্স কর্মকর্তা বিটু দাস চৌধুরী।

তরুপল্লব সংগঠনের ব্যতিক্রম বৃক্ষ রোপনের নানা বিষয় তুলে ধরে সংগঠনের সাধারণ সম্পাদক মোকারম হোসেন জানান, পাহাড়ি গাছ, উদাল গাছ, রুদ্ধ পলাশ, জ্যাকারেন্ডা, স্বর্ন চাপা, নাগেশ্বরসহ প্রায় ৪৪ প্রজাতির ১২০ টি গাছের চারা রোপন করা হয়। ২০০৮ সালের ৫ ডিসেম্বর রমনাপার্কে গাছ চেনানোর অনুষ্ঠানের মধ্য দিয়ে তরুপল্লবের যাত্রা শুরু। উদ্যান কর্মীদের নিয়ে কর্মশালা, বৃক্ষরোপণ ও প্রকৃতি বিষয়ক সাময়িকী প্রকৃতিপত্র প্রকাশসহ নানামুখী সমাজ সচেতনমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

এদিকে নতুন ভবন নির্মানের জন্য গাছ কাটা নিয়ে সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসন ও শিক্ষার্থীদের মতভেদ নিরসনের পরামর্শ দিলেন তরুপল্লবের সভাপতি ও কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

Related Articles

Leave a Reply

Close
Close