বিশ্বজুড়ে

জার্মানিতে দিনে ৪০ শিশু যৌন নিপীড়নের শিকার

ঢাকা অর্থনীতি ডেস্ক: অবাক হলেও জার্মানিতে শিশুদের যৌন নিপীড়ন, শারীরিক নির্যাতন ও হত্যা বাড়ছে। পুলিশ জানিয়েছে, গত বছর সারা দেশে ১০০-রও বেশি শিশুকে হত্যা করা হয়েছে, যৌন নিপীড়নের শিকার হয়েছে কয়েক হাজার শিশু।

গত বৃহস্পতিবার (৬ মে) জার্মানিতে ২০১৮ সালে ঘটা অপরাধের পরিসংখ্যান প্রকাশ করা হয়। সেই পরিসংখ্যান অনুযায়ী ২০১৮ সালে দেশে অন্তত ১৩৮ জন শিশু সহিংসতার শিকার হয়ে মৃত্যুবরণ করেছে। এই শিশুদের ৮০ ভাগের বয়স ছয় বছরেরও কম। এছাড়া সে-বছর জার্মানিতে ৯৮ জন শিশুকে হত্যার চেষ্টা করা হয়েছিল বলেও জানিয়েছে পুলিশ।

২০১৮ সালে শিশুদের যৌন নিপীড়নের মোট ১৪ হাজার ৬০০ অভিযোগ পেয়েছে পুলিশ৷ অর্থাৎ, প্রতিদিন গড়ে অন্তত ৪০ জন শিশুর ওপর চলেছে যৌন নিপীড়ন৷ দেশজুড়ে এমন ঘটনা যে বাড়ছে তা পরিসংখ্যান থেকে বেরিয়ে এসেছে৷ ২০১৭-র তুলনায় ২০১৮ সালে এমন অপরাধ ছয় দশমিক ৪৩ ভাগ বেড়েছে।

তবে পুলিশ মনে করে, ১৪ হাজার ৬০০ অভিযোগ পেলেও অপরাধের প্রকৃত সংখ্যা তার চেয়ে অনেক বেশি। যৌন নিপীড়কদের অনেকেই শিশুদের পরিবারের সদস্য, বন্ধু বা প্রতিবেশী বলে সব ঘটনা পুলিশকে জানানো হয় না। জার্মানির ফেডারেল অপরাধ বিভাগের প্রধান হোলগার ম্যুনশ বলেছেন, ‘‘পুলিশ যেসব অভিযোগের কথা জানতে পেরেছে শুধু সেসবই উঠে এসেছে পরিসংখ্যানে৷ অনেক অপরাধের ঘটনাই অগোচরে থেকে যায়।”

আগের বছরের তুলনায় ২০১৮ সালে শিশুদের পর্নো ভিডিও তৈরি এবং প্রচারও ১৪ শতাংশ বেড়েছে। (সূত্র: ডয়চে ভেলে)

Related Articles

Leave a Reply

Close
Close