বিশ্বজুড়ে

জিম্মিদের উদ্ধারে ইসরায়েলে বিক্ষোভ

ঢাকা অর্থনীতি ডেস্ক : ইসরায়েলে হামাসের হামলা ঠেকাতে এবং জিম্মি উদ্ধারে ব্যর্থতার অভিযোগে ক্ষোভ বাড়ছে দেশটিতে। পাশাপাশি হামাসের হাতে বন্দিদের নিরাপদে উদ্ধারের দাবিও তীব্র হচ্ছে।

তারই বহিপ্রকাশ ঘটল ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বাড়ির সামনে বিক্ষোভের মাধ্যমে। নেতানিয়াহুর বাসভবনের সামনে, তেল আবিবের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বাইরেসহ ইসরায়েলের বেশ কয়েকটি অংশ জুড়ে বিক্ষোভ ও সমাবেশ করছেন দেশটির জনগণ।

রোববার (৫ নভেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানায় আল জাজিরা ও রয়টার্স।

বিক্ষোভে হামাসের কাছে বন্দি থাকা ইসরায়েলি নাগরিকদের নিরাপদে ফিরিয়ে আনার দাবি জানানো হয়। যদিও বাসভবনের আগেই বিক্ষোভকারীদের আটকে দেয় পুলিশ। ইসরায়েলি পতাকা হাতে নিয়ে বিক্ষোভকারীরা এ সময় নানা স্লোগান দেন।

রয়টার্স বলছে, শনিবারের এই বিক্ষোভ এমন একটি সময়ে অনুষ্ঠিত হল যখন নেতানিয়াহুর পদত্যাগ করা উচিত বলে তিন-চতুর্থাংশেরও বেশি ইসরায়েলি বিশ্বাস করেন বলে একটি সমীক্ষায় উঠে এসেছে। মূলত সমীক্ষার এই ফলাফলে রাজনৈতিক ও নিরাপত্তা কর্মকর্তাদের ওপর জনগণের ক্রমবর্ধমান ক্ষোভের বিষয়টিই উঠে আসছে।

অন্যদিকে আল জাজিরার প্রতিবেদনে বলা হচ্ছে, এই বিক্ষোভকারীদের মধ্যেও বিভিন্ন চিন্তাধারা রয়েছে।

কিছু বিক্ষোভকারী মনে করে গাজা উপত্যকায় হামাসের হাতে জিম্মিদের বিনিময়ে ইসরায়েলি কারাগারে থাকা সমস্ত ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়া হোক।

আবার কিছু বিক্ষোভকারী বলছে ফিলিস্তিনি বন্দীদের মুক্তি দেওয়া উচিত নয় এবং কোনো যুদ্ধবিরতি হওয়া উচিত নয়। এমনকি বন্দিদের ফেরত না আসা পর্যন্ত কোনো মানবিক সহায়তা ও দেওয়া উচিত নয়।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় নিহত হয় কমপক্ষে ১৪০০ ইসরায়েলি। এ ছাড়া সেনা কর্মকর্তা ও সৈনিকসহ আরও ২৩৯ জনকে বন্দি করে গাজায় নিয়ে যায় হামাস।

Related Articles

Leave a Reply

Close
Close