দেশজুড়েপ্রধান শিরোনাম

ট্রাভেল এজেন্ট কাকে কোথায় পাঠায় মন্ত্রণালয়কে জানায় না; পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা অর্থনীতি ডেস্ক: দেশের প্রায় ১২শ ট্রাভেল এজেন্ট বিদেশে নারী শ্রমিক পাঠায় কিন্তু কাকে কোথায় পাঠালো সে তথ্য মন্ত্রণালয়কে জানায় না বলেই বিদেশে নারী শ্রমিকদের মৃত্যুর বিষয়ে মন্ত্রণালয় অবগত থাকেনা।

শুক্রবার (১৫ নভেম্বর) রাতে সিলেটে কবি নজরুল অডিটোরিয়ামে অনির্বান শিল্পী সংগঠনের হেমন্ত উৎসব ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে একথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, প্রবাসে ৬ লক্ষ নারী শ্রমিক কাজ করে এর মধ্যে ৩ লক্ষই কাজ করে সৌদি আরবে আর ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা তথ্য অনুযায়ী গত চার বছরে ৫১ জন লাশ হয়ে দেশে ফিরেছেন। কি কারণে তাদের মৃত্যু হয়েছে আমরা জানি না। তবে কেউ কেউ বলছেন তারা অনেকেই আত্মহত্যা করেছেন। আর এবছর প্রায় ৮ হাজার নারী শ্রমিক ফিরেছেন। কিছু নারী সংগঠন দাবী করছেন বিদেশে নারী শ্রমিক বন্ধ করে দেয়ার জন্য তবে দেশের নীতি অনুযায়ী পুরুষ মহিলা কোন বিভেদ করবেনা মন্ত্রণালয়।

মন্ত্রী বলেন, দেশে বা বিদেশে যারা বাসা বাড়িতে কাজ করেন তারা অনেকেই নির্যাতনের শিকার হন। আর বিদেশে ভাষাগত ও নিয়ম কানুনের জন্য আরও বেশি নির্যাতনের শিকার হন বলে মন্তব্য করেন মন্ত্রী।

Related Articles

Leave a Reply

Close
Close