বিশ্বজুড়ে

ট্রাম্পকে আয়কর রেকর্ড জমা দেওয়ার নির্দেশ আদালতের

ঢাকা অর্থনীতি ডেস্কঃ নিজের ৮ বছরের আয়কর রেকর্ড সরকারি কৌঁসুলিদের কাছে হস্তান্তর করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত।

নিউ ইয়র্ক রাজ্যের কৌঁসুলিরা ট্রাম্পের বিরুদ্ধে যে তদন্ত করছেন, তার অংশ হিসেবে তার আয়কর রেকর্ড চেয়ে নোটিশ দেওয়া হয়েছিল। কিন্তু ওই নোটিশের বিরুদ্ধে আদালতে মামলা করেন ট্রাম্প। সেই মামলায় তিনি পরাজিত হয়েছেন। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, আদালতে প্রেসিডেন্টের আইনজীবীরা এই যুক্তি দিয়েছিলেন যে, ক্ষমতাসীন থাকা অবস্থায় একজন প্রেসিডেন্ট সব কিছু থেকেই দায়মুক্তি (ইম্যুনিটি) পাবেন। আদালত সেই যুক্তি প্রত্যাখ্যান করেছেন।

প্রসঙ্গত, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হলেও নিজের আয়কর রেকর্ড প্রকাশ করেননি। তীব্র চাপ সত্ত্বেও তিনি নিজের আয়কর রেকর্ড প্রকাশ না করার অবস্থানে অনড় রয়েছেন। ১৯৬০ সালের পর থেকে তিনিই একমাত্র মার্কিন প্রেসিডেন্ট যিনি নিজের আয়কর রেকর্ড প্রকাশ করেননি।

খবরে বলা হয়, ট্রাম্পের সঙ্গে যৌন সম্পর্ক ছিল দাবি করা দুই নারীকে অর্থ দেওয়ার অভিযোগে তদন্ত চালাচ্ছে নিউ ইয়র্কের আইনপ্রয়োগকারী সংস্থা। সেই তদন্তের অংশ হিসেবেই প্রেসিডেন্টের আয়কর নথি চাওয়া হয়েছিল।

Related Articles

Leave a Reply

Close
Close