প্রধান শিরোনামশিক্ষা-সাহিত্যস্বাস্থ্য

ডাক্তার হতে লাগবে ৭ বছর, খসড়া নীতিমালা চূড়ান্ত

ঢাকা অর্থনীতি ডেস্কঃ “মেডিকেল কলেজ/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠানের এমবিবিএস, বিডিএস ও সমমানের কোর্সের মেডিকেল শিক্ষার্থীদের ইন্টার্নশিপ প্রশিক্ষণ ও ইন্টার্নশিপ ভাতা প্রদান-সংক্রান্ত নীতিমালা-২০১৯” এর খসড়া প্রণয়ন করা হয়েছে। প্রণীত খসড়া নীতিমালা অনুযায়ী, পাঁচ বছরের এমবিবিএস, বিডিএস কোর্স সম্পন্ন করার পর ইন্টার্নশিপ প্রশিক্ষণের সময়কাল হবে দুই বছর।

মঙ্গলবার (২৭ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের চিকিৎসা শিক্ষা-১ অধিশাখার উপসচিব মো. মনিরুজ্জামান বকাউল স্বাক্ষরিত এক নোটিশে প্রণিত এ খসড়া নীতিমালার উপর সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের আগামী ১৮ সেপ্টেম্বরের মধ্যে medicaleducation2021@gmail.com কিংবা পত্র মারফত মতামত প্রদানের জন্যে অনুরোধ জানানো হয়। বুধবার (২৮ আগস্ট) মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এটি ইস্যু করা হয়েছে।

ইন্টার্নশিপের মেয়াদ প্রসঙ্গে নীতিমালায় বলা হয়েছে, প্রশিক্ষণের প্রথম বছর যে মেডিকেল কলেজ বা ডেন্টাল কলেজ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছে সেই মেডিকেল বা ডেন্টাল কলেজের হাসপাতালে এবং দ্বিতীয় বছর সরকার/মেডিকেল/ডেন্টাল কলেজ/প্রতিষ্ঠান (প্রযোজ্য ক্ষেত্রে) কর্তৃক নির্ধারিত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইন্টার্নশিপ সম্পন্ন করতে হবে। প্রথম বছরের প্রশিক্ষণলব্ধ জ্ঞান দ্বিতীয় বছর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে অনুশীলন করবে। দ্বিতীয় বছর উপজেলায় প্রশিক্ষণকালীন সরকার/ক্ষেত্রবিশেষে সিভিল সার্জন প্রশিক্ষণার্থীদের আবাসন যানবাহনের ব্যবস্থা গ্রহণ করবেন। সরকার পর্যায়ক্রমে প্রশিক্ষণার্থীদের জন্য উপজেলায় আবাসন যানবাহনের ব্যবস্থা গ্রহণ করবে। ইন্টার্নশিপ শেষে নিজ নিজ মেডিকেল/ডেন্টাল কলেজ থেকে ডিগ্রি অর্জন করবে।

এমবিবিএস ও বিডিএস কোর্স সম্পন্নকারী কোনো প্রশিক্ষণার্থী প্রথম বছর ইন্টার্নশিপ প্রশিক্ষণের জন্য আন্তঃকলেজের মাইগ্রেশনের সুযোগ পাবে না উল্লেখ করে খসড়ায় বলা হয়, দ্বিতীয় বছর প্রশিক্ষণের জন্য উপজেলা নির্ধারণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিজ নিজ জেলা অথবা বিভাগকে প্রাধান্য দেবে।

এদিকে সরকারের এই সিদ্ধান্তের পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোয় ক্ষোভ প্রকাশ করেছে বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা জানান, পাঁচ বছরের একাডেমিক পড়াশোনার পরবর্তীতে দুবছর ইন্টার্ণশীপের প্রশিক্ষণ নিতে হলে আমাদের কোর্সের মেয়াদ হবে ৭ বছর। অন্যদিকে সরকারি/বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অনার্স বা ইঞ্জিনিয়ারিং কোর্সের মেয়াদ চার বছর। মাস্টার্স কোর্স এক থেকে দুবছর। অর্থাৎ, একই সাথে এইচএসসি পাশ করে একজন শিক্ষার্থীর এমবিবিএস/বিডিএস গ্র্যাজুয়েশন কোর্স শেষ করার সমমান সময়ে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া একজন শিক্ষার্থী গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স সম্পূর্ণ করে এক/দুইবছর চাকরি করার সময় পাবে।

প্রস্তাবিত নীতিমালার প্রেক্ষিতে দেশের মানুষের সেবার লক্ষ্যে ডাক্তার হওয়ার স্বপ্ন দেখতে ভবিষ্যৎ প্রজন্মকে আরো একবার ভাবতে হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট অনেক শিক্ষক ও শিক্ষার্থীরা।

/এমএস

Related Articles

Leave a Reply

Close
Close