দেশজুড়েপ্রধান শিরোনাম

ডিএনসিসির ২৫৮ বাড়িতে মিললো এডিস মশার লার্ভা

ঢাকা অর্থনীতি ডেস্কঃ ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডের ২৫৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া গেছে। আর অন্তত তিন হাজার ১২৩টি বাড়িতে এডিস মশার প্রজনন সহায়ক পরিবেশ পেয়েছেন ডিএনসিসির কর্মকর্তারা।

রোববার (২৫ আগস্ট) ৩৬টি ওয়ার্ডে (১ থেকে ৩৬ নং ওয়ার্ড) একযোগে শুরু হওয়া ‘এডিস মশার লার্ভা ধ্বংসকরণ এবং বিশেষ পরিচ্ছন্নতা অভিযান’ অর্থাৎ ‘চিরুনি অভিযান’-এ এসব চিত্র পাওয়া যায়।

অভিযানের প্রথম দিনে রোববার ৩৬টি ওয়ার্ডে মোট নয় হাজার ৭৩৬টি বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। এর মধ্যে ২৫৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায় বলে নিশ্চিত করে ডিএনসিসির জনসংযোগ শাখা।

লার্ভা পাওয়া বাড়িগুলোর সামনে ‘এ বাড়ি/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়াছে’ এমন লেখা সম্বলিত স্টিকার লাগানো হয়। এছাড়া তিন হাজার ১২৩টি বাড়ি ও স্থাপনা থেকে এডিস মশা বংশবিস্তারের অনুকূল পরিবেশ ধ্বংস করা হয়।

চিরুনি অভিযানের সময় সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিকে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গুলশানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় এডিস মশার লার্ভা পাওয়ায় ৪৪ নং গুলশান এভিনিউর জি এস কনস্ট্রাকশন কোম্পানিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

ডিএনসিসির পরিচ্ছন্নতা এবং মশককর্মীরা প্রতিদিন একটি করে ব্লকে ‘চিরুনি অভিযান’ সম্পন্ন করবেন। এভাবে ১০ দিনে ৩৬টি ওয়ার্ডে এ অভিযান সম্পন্ন হবে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলররা চিরুনি অভিযানের সার্বিক তত্ত্বাবধান করছেন। পরবর্তীতে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডেও এ অভিযান চালানো হবে বলে সিটি করপোরেশনের পক্ষ থেকে জানানো হয়।

Related Articles

Leave a Reply

Close
Close